‘পাকিস্তানের হয়ে খেলবেন না আমির’

খেলা

নভেম্বর ২৯, ২০২৩ ৬:০৬ অপরাহ্ণ

দারুণ প্রতিভা দেখিয়ে পাকিস্তান জাতীয় দলে জায়গা করে নিলেও ক্যারিয়ার বেশিদূর নিয়ে যেতে পারেননি পেসার মোহাম্মদ আমির। প্রথমে ক্যারিয়ারের সবচেয়ে বড় আঘাতটা আসে ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে। এরপর যখন ক্রিকেটে তার স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেন, তখনই তৎকালীন ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্মকর্তাদের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় মাত্র ২৮ বছর বয়সেই আমির অনাকাঙ্ক্ষিত অবসরের ঘোষণা দেন। তবুও নানা সময়ে তার জাতীয় দলে ফেরার গুঞ্জন থাকলেও সেটি আর হয়ে উঠেনি। এবার নাকি জানিয়ে দিয়েছেন– আমির আর পাকিস্তানের হয়ে খেলতে চান না।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে অবসর নেওয়ার সময় বাঁ-হাতি এই পেসার জানিয়েছিলেন, পাকিস্তানের তখনকার বোর্ড ও কোচিং স্টাফের ‘মানসিক অত্যাচারে’ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে বাধ্য হয়েছেন তিনি। যদিও পরে আরেকটি বক্তব্যে তিনি জানান যে মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিসের সঙ্গে পিসিবি সভাপতি রমিজ রাজা বিদায় নিলে আবারও ফেরার চেষ্টা করবেন জাতীয় দলে। এরপর তাদের বিদায় হলেও অবসর ভেঙে ফেরা হয়নি আমিরের।

সর্বশেষ বিশ্বকাপে ভারতের বিমান ধরার আগে ইনজুরিতে ছিটকে পড়েন পাকিস্তানি পেসার নাসিম শাহ। এরপর তার পরিবর্তে আমিরকে দলে নেওয়ার জন্য দেশটির সমর্থকরা সামাজিক যোগাযোগমাধ্যমে জোর আওয়াজ তোলেন। যদিও তাদের সেই দাবি কানে তোলেনি পিসিবি। তবুও বিশ্বকাপ শেষে অন্তত তাকে দলে দেখতে চেয়েছিলেন সমর্থকরা। কিন্তু তাদের সেই আশা হয়তো আর পূরণ হচ্ছে না, আমির জাতীয় দলে ফেরার ব্যাপারে কী ভাবছেন– তার সর্বশেষ আপডেট জানিয়েছেন নতুন করে পাকিস্তানের টিম ডিরেক্টরের দায়িত্ব পাওয়া মোহাম্মদ হাফিজ।

বাঁহাতি পেসারের সঙ্গে কথা বলেছেন হাফিজ। এরপর গতকাল পাকিস্তানের সাবেক এই অধিনায়ক জানান, ‘ব্যক্তিগতভাবে আমিরের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তাকে জিজ্ঞেস করেছিলাম, যদি পাকিস্তান দলে আবারও খেলতে চাও তাহলে ঘরোয়া ক্রিকেট এবং পারফরম্যান্স দিয়ে নিজেকে প্রমাণ করো। অন্য খেলোয়াড়দের মতো তাকেও সমান সুযোগ দেওয়ার বিষয়ে আশ্বস্ত করছিলাম। কিন্তু সে জানাল পাকিস্তানের হয়ে আর খেলতে চায় না। আমাকে জানিয়েছে আন্তর্জাতিক লিগগুলোয় সে তার ভবিষ্যৎ দেখছে।’

আমির পাকিস্তানের হয়ে সব মিলিয়ে ১৪৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। জাতীয় দল থেকে অবসর নিলেও ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা চালিয়ে যাচ্ছেন তিনি। আর সেটাকেই পরবর্তী ক্যারিয়ার হিসেবে নিতে চান ৩১ বছর বয়সী এই পেসার। আইপিএল বাদে বিশ্বের প্রায় সব লিগেই খেলছেন ৩১ বছর বয়সী এই পেসার। ২০০৮ সালে মুম্বাই হামলার কারণে পাকিস্তানি ক্রিকেটারদের ওপর নিষেধাজ্ঞা না দিলে হয়তো আইপিএলেও দেখা যেত তাকে। তবে ব্রিটিশ নাগরিকত্ব পেলে তার আইপিএলে খেলার দরজাও খুলতে পারে বলে দেশটির সংবাদমাধ্যম জানিয়েছিল।

তাদের দেওয়া তথ্যমতে, ২০২৪ সালে ব্রিটিশ নাগরিকত্ব পাচ্ছেন আমির। তিনি এখন পাকিস্তানে থাকেন না। ২০২০ সালে যুক্তরাজ্যে স্থানান্তরিত হয়েছেন। জানা গেছে, ব্রিটিশ নাগরিক ও আইনজীবী নারজিস খানের সঙ্গে বিয়ের কারণেই ব্রিটিশ পাসপোর্ট পাওয়ার দ্বারপ্রান্তে রয়েছেন তারকা এই পেসার। এর আগে আমির জানিয়েছিলেন– আগামী বছর ইংল্যান্ডের নাগরিকত্ব পেলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন না তিনি। যদিও আইপিএল খেলবেন কি না এ নিয়ে সুস্পষ্ট কিছু বলেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *