পাঁচ কার্যদিবসের পর ইতিবাচক শেয়ারবাজার

পাঁচ কার্যদিবসের পর ইতিবাচক শেয়ারবাজার

অর্থনীতি স্লাইড

মার্চ ৭, ২০২৪ ৯:৩৮ পূর্বাহ্ণ

টানা ৫ কার্যদিবস পর ইতিবাচক শেয়ারবাজার। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ৩৫ পয়েন্ট বেড়েছে। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি থেকে সূচক কমে আসছিল।

এদিন আরও ২টি কোম্পানির ফ্লোর প্রাইস (নিুসীমা) প্রত্যাহার করা হয়েছে। এগুলো হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং গ্রামীণফোন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে ডিএসইতে ৩৯৬টি কোম্পানির ২০ কোটি ১১ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৭৩০ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ১৭৬টি কোম্পানির শেয়ারের, কমেছে ১৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৬ পয়েন্টে উন্নীত হয়েছে।

ডিএসই-৩০ মূল্যসূচক ৮ দশমিক ৬৩ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৩ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে বেড়ে ৭ লাখ ৫২ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।

শীর্ষ দশ কোম্পানি : ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো ফু-ওয়াং সিরামিক, ফরচুন সুজ, আফতাব অটোমোবাইলস, সেন্ট্রাল ফার্মা, বীকন ফার্মা, এডভেন্ট ফার্মা, ওরিয়ন ইনফিউশন, বেস্ট হোল্ডিংস, মুন্নু ফেব্রিক্স এবং গ্রামীণফোন।

ডিএসইতে বুধবার যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, শাশা ডেনিমস, গোল্ডেন সন, সায়হাম কটন, সানলাইফ ইন্স্যুরেন্স, আফতাব অটোমোবাইলস, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও এমারেল্ড অয়েল।

অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো ফার্স্ট ফাইন্যান্স, বিআইএফসি, মিথুন নিটিং, বিডি থাই অ্যালুমিনিয়াম, ইনটেক লিমিটেড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, এডভেন্ট ফার্মা, ফু-ওয়াং ফুড, আইসিবি সোনালী ব্যাংক মিউচুয়াল ফান্ড এবং তৌফিকা ফুড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *