পশ্চিমা নেতারা জিহ্বা ব্যবহার করে আমরা করি মস্তিষ্ক: সের্গেই

পশ্চিমা নেতারা জিহ্বা ব্যবহার করে আমরা করি মস্তিষ্ক: সের্গেই

আন্তর্জাতিক স্লাইড

আগস্ট ২৯, ২০২৩ ৯:৫৫ পূর্বাহ্ণ

উদীয়মান অর্থনীতির ব্রিকস গ্রুপকে লক্ষ্য করে পশ্চিমা রাজনীতিবিদ এবং মূলধারার মিডিয়ার সমালোচনা প্রত্যাখ্যান করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ (৭৩)।

রোববার রুশ মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, ‘ব্রিকস নেতারা বাস্তব সমস্যা নিয়ে কাজ করছেন। ব্রিকসকে এমন একটি সংস্থা হিসাবে গণ্য করা হতো যা কিছুই প্রভাবিত করে না। আজকাল, কয়েক ডজন দেশ এতে যোগ দিতে ইচ্ছুক। এটার মানে কী? এর মানে হলো যে, তারা তাদের জিহ্বা ব্যবহার করে, যখন আমরা আমাদের মস্তিষ্ক ব্যবহার করি। আমরা সঠিক কাজটিই দৃঢ়ভাবে সম্পাদন করি।’

২০২৩ সালে ব্রিকসের শীর্ষ সম্মেলন ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে অনুষ্ঠিত হয়েছিল। গ্লোবাল সাউথ দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা সাম্প্রতিক বছরগুলোতে তাদের বৃহত্তম বৈঠকে অংশগ্রহণ করেছেন। সেখানে আফ্রিকার ৫৪টি দেশের নেতাদেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ছাড়া অন্য কোনো ফোরামে এত বেশি শীর্ষ নেতা সম্প্রতি একত্রিত হননি। ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারত, রাশিয়া ও চীনকে নিয়ে ব্রিকস গঠিত। সম্প্রতি যে ছয় দেশকে এই জোটে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো-ইরান, সৌদি আরব, ইথিওপিয়া, মিসর, আর্জেন্টিনা ও সংযুক্ত আরব আমিরাত।

ব্রিকসে এরই মধ্যে শিল্পোন্নত দেশগুলোর জোট জি২০’র বিকল্প ভাবা শুরু হয়েছে। তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেছেন, কারও বিকল্প নয় বরং আমরা স্বতন্ত্রভাবে আমাদের স্বার্থে সামনের দিকে এগিয়ে যেতে চাই। বিশেষজ্ঞরা ব্রিকসকে জি৭-এর একটি কার্যকর পালটাবিরোধী হিসাবে দেখেন। ব্রিকস সদস্য রাষ্ট্রগুলি বিশ্বব্যাপী জনসংখ্যার প্রায় ৪০% এবং বিশ্বের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) এক-চতুর্থাংশ প্রতিনিধিত্ব করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *