রাশিয়ায় হরিণ যাওয়া ঠেকাতে নরওয়ের সীমান্তে বেড়া

রাশিয়ায় হরিণ যাওয়া ঠেকাতে নরওয়ের সীমান্তে বেড়া

আন্তর্জাতিক

আগস্ট ২৯, ২০২৩ ৯:৫৪ পূর্বাহ্ণ

নরওয়ের আর্কটিক অঞ্চলে রাশিয়ার সঙ্গে তার সীমান্তে বেড়া পুনর্নির্মাণ করছে।  সীমান্তসংলগ্ন বনাঞ্চলের বলগা হরিণগুলোর  প্রতিবেশী দেশ রাশিয়ায় যাওয়া ঠেকাতেই এই সীমান্ত বেড়া নির্মাণ করছে নরওয়ে।

রোববার এক বিবৃতিতে দেশটির কৃষি সংস্থা জানায়, নরওয়েজিয়ান শহর হ্যামবোর্গভাটনেট ও স্টরস্কোগের মধ্যে প্রায় ৪ মাইল (৭ কিমি.) প্রসারিত করা হবে। নরওয়ে-রাশিয়া সীমান্ত বরাবর বল্গাহরিণের বেড়াটি ৯৩ মাইল (১৫০ কিমি.) বিস্তৃত হবে। জানা যায় প্রকল্পটিতে ব্যয় হবে ৩.৭ মিলিয়ন ক্রোনার (তিন লাখ ৪৮ হাজার ডলার)। নির্মাণকাজ ১ অক্টোবরের মধ্যে শেষ হবে বলে জানান কর্মকর্তারা। এপি।

সংস্থার কর্মকর্তা ম্যাগনার এভার্টসেন বলেন, কাজটি চ্যালেঞ্জিং। কারণ নির্মাণের সময় শ্রমিকদের সর্বদা সীমান্তের কাছে থাকতে হবে। এটি নির্মাণের পর যদি কোনো রুশ কর্মীরা ভিসা ছাড়াই প্রবেশ করে তবে সেটি অবৈধ প্রবেশ বলে ধরা হবে। নরওয়ের কর্মকর্তারা আরও বলেন, চলতি বছরে এ পর্যন্ত ৪২টি বল্গাহরিণ উন্নত চারণভূমির সন্ধানে রাশিয়ায় প্রবেশ করেছে। এর মধ্যে ৪০টিকে নরওয়েতে ফিরিয়ে আনা হয়েছে। বাকি দুটি শিগগিরই ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে।

এভার্টসেন বলেন, ফিরে আসা প্রাণীগুলোকে ভয়ে জবাই করা হয়েছে যাতে তারা আবার রাশিয়ায় ফিরে যেতে না পারে। সংস্থাটি জানায়, বল্গাহরিণ প্রবেশের ফলে রাশিয়া দুটি ক্ষতিপূরণ দাবি পাঠিয়েছে। রাশিয়ান মুরমানস্ক অঞ্চলের বিস্তীর্ণ প্রাকৃতিক অভয়ারণ্যে যাওয়ার জন্য ৫০ ক্রোনার (৪ হাজার ৭০০ ডলার) দাবি করে। অন্যটি হলো পার্কে পশুরা চারণ করার জন্য ৪৭ মিলিয়ন ক্রোনার (৪.৪ মিলিয়ন ডলার) দাবি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *