ন্যাটোকে খাটো করে দেখেছেন পুতিন: স্টলটেনবার্গ

ন্যাটোকে খাটো করে দেখেছেন পুতিন: স্টলটেনবার্গ

আন্তর্জাতিক স্লাইড

আগস্ট ১৮, ২০২৩ ৮:৫৮ পূর্বাহ্ণ

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেছেন, যুদ্ধে ইউক্রেন জয়ী না হওয়া পর্যন্ত সহযোগিতার যে প্রতিশ্রুতি দিয়েছে জোট সেটিকে খাটো করে দেখেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার নরওয়েতে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খবর আলজাজিরার।

জেন্স স্টলটেনবার্গ বলেন, কীভাবে ইউক্রেনে যুদ্ধের অবসান এবং শান্তির পথ পাওয়া যায় তা নিয়ে জোটের মধ্যে কাজ চলমান রয়েছে।

এর আগে মঙ্গলবার ন্যাটো মহাসচিবের চিফ অব স্টাফ স্টিয়ান জেনসেন বলেছিলেন,  যুদ্ধ বন্ধের শর্ত হিসেবে ইউক্রেন হয়ত রাশিয়াকে কিছু ভূখণ্ড ছেড়ে দিতে পারে। পরে অবশ্য তিনি এই মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন। তার মন্তব্যের পর মহাসচিব জোর দিয়ে বলেছেন, ইউক্রেনীয়রা শান্তির শর্ত নির্ধারণ করবেন। ন্যাটো ইউক্রেনীয়দের সমর্থন করবে।

তিনি আরও বলেছেন, মূল কথা হলো ন্যাটোর অবস্থান অপরিবর্তিত রয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণ করা রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য হাজারো ইউক্রেনীয় সেনাকে ন্যাটোর মিত্র দেশগুলোর প্রশিক্ষণ দিয়েছে। অস্ত্র সরবরাহের জন্য জোটের সদস্যদের ওপর নির্ভরশীল কিয়েভ।

যুদ্ধ শুরুর পর ইউক্রেন দ্রুততম সময়ে ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে। কিন্তু জুলাইয়ে শীর্ষ সম্মেলনে দেশটিকে জোটে অন্তর্ভুক্ত করার বদলে বিশ্বের শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ দেশগুলোর সঙ্গে একটি দ্বিপক্ষীয় কাঠামো গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আওতায় ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহযোগিতা, গোয়েন্দা তথ্য বিনিময় এবং আবার রাশিয়া আক্রমণ করলে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি রয়েছে। জেলেনস্কি এই ঘোষণাকে অর্থপূর্ণ সাফল্য হিসেবে ঘোষণা করেছেন। অবশ্য তিনি আরও বেশি নিরাপত্তা সহযোগিতার জন্য চাপ অব্যাহত রেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *