নোয়াখালী বেগমগঞ্জে খাল খননের মাটি লুটের হিড়িক

দেশজুড়ে

আগস্ট ১৬, ২০২২ ১:৫৬ অপরাহ্ণ

রিপন মজুমদার নোয়াখালী।

এক শ্রেণির চিহ্নিত লোক বেগমগঞ্জে খাল পুনঃ খননের মাটি পিকআপ ভর্তি করে লুট করে নিয়ে যাচ্ছে। থানায় অভিযোগ দেওয়া হলেও পুলিশ কাউকে ধরতে পারেনি।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবুল কাশেম বলেন, বেগমগঞ্জ-রহমতখালী সংযোগ খাল সাড়ে ছয় কিলোমিটার পুনঃ খননের জন্য চার কোটি টাকা বরাদ্ধ দেওয়া হয়। সেমতে কাজ শেষ পর্যায়ে রয়েছে। খাল থেকে উত্তোলিত মাটি পাড়ে উঠানো হয়। স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ মামুনুর রশীদ কিরন এই মাটিগুলো ভূমিহীনদের পুনঃবাসনের জন্য ব্যবহার করার কথা বলেছিল। তাই মাটিগুলো খানপাড়ে উঠানোর পরপরই এক শ্রেণির চিহ্নিত লোকজন পিকআপ ভর্তি করে লুটের হিড়িক শুরু করে। এ ঘটনায় তিনি নিজে বাদী হয়ে বেগমগঞ্জ মডেল থানায় একটি অভিযোগ দায়ের করেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

তিনি আরো জানান, খান পানি উন্নয়ন বোর্ডের হলেও মাটির মালিক নির্বাহী কর্মকর্তা। তিনি এ বিষয়ে ব্যবস্থা নিতে পারেন। আমাদের বিভাগের কিছুই করার নেই।

এ ব্যাপারে বেগমগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা শামছুন নাহার বেগম বলেন, খাল পুনঃ খননের পর উত্তোলিত মাটি কিছু নিলাম দিয়ে যে টাকা হবে তা সরকারের রাজস্বখাতে জমা হবে। বাকী মাটি রেখে জনস্বার্থে ব্যবহার করা হবে। মাটি লুটের ব্যাপারে বিভিন্নভাবে খবর আসছে। তড়িৎ গতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *