নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের যৌন হয়রানির কারণে শিক্ষককে অব্যাহতি

শিক্ষা

আগস্ট ৩০, ২০২২ ৭:২২ অপরাহ্ণ

রিপন মজুমদার, নোয়াখালী

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের যৌন নির্যাতনকারী সহকারী অধ্যাপককে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছেন নোবিপ্রবি কর্তৃপক্ষ।

এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মুহাম্মদ আলমগীর সরকার। তার স্বাক্ষরিত চিঠিতে এ আদেশ ছাত্রীদের যৌন হয়রানি করা সে শিক্ষককেও জানিয়ে দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জানান, আগে থেকেই ছাত্রীরা তার বিরুদ্ধে যৌন নিপীড়ন ছাড়াও ছাত্রীদের হয়রানি, মানসিক নির্যাতন, পরীক্ষায় কম নাম্বার দেওয়ার ভয় দেখিয়ে অধিক রাত পর্যন্ত তার অফিস কক্ষে বসে থাকতে বাধ্য করাসহ নানানভাবে হেনস্তা করার অভিযোগ এনে ৩ ব্যাচের ৪২ জন ছাত্রী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জানান, উচ্চ আদালতের আদেশে প্রণীত নীতিমালার আলোকে অভিযুক্ত ওই শিক্ষককে সাময়িক অব্যাহতির এ চিঠি দেওয়া হয়েছে এবং বিশ্ববিদ্যালয় যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির আহবায়ককে চিঠির অনুলিপি দেওয়া হয়েছে। এ ব্যাপারে যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির আহবায়ক মোহাম্মদ সেলিম হোসেন বলেন, যৌন নিপীড়নের অভিযোগ তিনি পেয়েছেন। ৩০ দিনের মধ্যে তারা তদন্ত শেষ করবেন। তবে প্রশাসনের পক্ষ থেকে করা তদন্ত কমিটির সদস্য সংখ্যা ৩ থেকে বাড়িয়ে ৬ জন করার জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করা হবে।

তবে এসব অভিযোগের ব্যাপারে অভিযুক্ত শিক্ষক বলেন, অভিযোগ সত্য নয়। কিছু শিক্ষক ও ছাত্রী তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক নিপীড়িত এক ছাত্রী জানান, ওই শিক্ষক মানুষ নন, তিনি তার কথা মতো না চললে পরীক্ষায় কম নম্বর দেন। আর যারা তার কথামতো চলে তাদের নানানভাবে সহায়তা করেন।

তিনি বলেন, আমরা বারবার ডিনের কাছে অভিযোগ করেছি- কয়েক বছর ধরে আমরা এ শিক্ষকের কাছে যৌন নিপীড়ন, মানসিক হয়রানি, নির্যাতনসহ নানান হয়রানির শিকার হয়ে আসছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *