নেতানিয়াহুকে ফোনে যা বলেছেন বাইডেন

নেতানিয়াহুকে ফোনে যা বলেছেন বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ৮, ২০২৩ ৮:২৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের গাজা সীমান্ত সংলগ্ন অন্তত ২২টি এলাকায় ইসরাইলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের লড়াই চলছে।

এমন উত্তপ্ত পরিস্থিতিতে নিজেদের সবচেয়ে কাছে মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ফিলিস্তিন–ইসরাইলের ‘সর্বাত্মক যুদ্ধ’ নিয়ে শনিবার বাইডেন বলেন, ‘ইসরাইলের নিজেকে এবং তার জনগণকে রক্ষা করার অধিকার রয়েছে। এটাই শেষ কথা।’

ফোনালাপের ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রীর দপ্তর। এতে বলা হয়েছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরাইলের সঙ্গে আছে এবং ইসরাইলের আত্মরক্ষার বিষয়টিকে সমর্থন জানান তারা।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ইসরাইলের প্রতি ওয়াশিংটনের সমর্থন পাথর কঠিন। যেকোনো পরিস্থিতিতে তা অটুট থাকবে। ইসরাইলের প্রতি বিদ্বেষপূর্ণ কোনো পক্ষের জন্য এ আক্রমণগুলোকে কাজে লাগানো কিংবা সুবিধা চাওয়ার মুহূর্ত এটা নয়। যা ঘটছে, বিশ্ব দেখছে।

অপরদিকে নেতানিয়াহু বাইডেনকে বলেছেন, এই যুদ্ধে জয় পেতে ইসরাইলের দীর্ঘ ও শক্তিশালী অভিযান প্রয়োজন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, ‘কোনো ধরণের উস্কানি ছাড়া হামাসের ইসরাইলের বেসামরিক নাগরিকদের ওপর হামলায় ঘটনায় যুক্তরাষ্ট্র দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানাচ্ছে।’

তবে সৌদি আরব ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সহিংসতা অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে।

শনিবার সকালে ইসরাইলকে লক্ষ্য করে এসব রকেট হামলা শুরু করে হামাস। হামলার প্রথম ২০ মিনিটেই ৫ হাজার রকেট ছোড়ার কথা জানিয়েছে হামাস।

সেই সঙ্গে ইসরাইলের ভেতরে ঢুকেও হামলা চালানো হয়েছে বলে তেলআবিব থেকে জানানো হয়েছে।

এর জবাবে গাজায় পাল্টা হামলা চালিয়েছে ইসরাইল।

ইসরাইলের গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের প্রতিবেদন অনুযায়ী, হামলায় এখন পর্যন্ত ইসরাইলে অন্তত ২৫০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ১ হাজার ৫০০ জন।

গাজায় ইসরাইলের বিমান হামলায় অন্তত মৃত্যু হয়েছে ২৩২ জন ফিলিস্তিনির। আহত হয়েছেন কমপক্ষে ১ হাজার ৭৯০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *