‘নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু বাস্তবায়ন বাংলাদেশের সক্ষমতার প্রমাণ’

জাতীয় স্লাইড

আগস্ট ১৪, ২০২২ ৮:২৭ পূর্বাহ্ণ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে অর্থনৈতিক ও কারিগরি সক্ষমতার প্রমাণ দিয়েছে বাংলাদেশ।

শনিবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইউএনডিপি’র অ্যাসিসট্যান্ট সেক্রেটারি জেনারেল কানি ভিগনারাজাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

স্পিকার বলেন, স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে উত্তরণের পর বাংলাদেশের সঙ্গে জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থার সম্পর্কে বহুমাত্রা যোগ হয়েছে। বাংলাদেশের অর্থনীতি এখন আর বৈদেশিক সাহায্য নির্ভর নয়। বর্তমানে বাংলাদেশের সেক্টর ভিত্তিক দক্ষতা বৃদ্ধিসহ বহুমাত্রিক উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে আরো বেশি কারিগরি সহযোগিতা প্রয়োজন।

তিনি আরো বলেন, পরিবেশ সংরক্ষণ ও দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে। সংসদ সদস্যরাও তৃণমূল পর্যায়ে এসব কর্মকাণ্ডে ঘনিষ্ঠভাবে জড়িত। সমকালীন বিশ্ব ব্যবস্থায় নতুন নতুন প্রযুক্তি আর জ্ঞান বিনিময়ের মতো বিষয়গুলোকে ত্বরান্বিত করার লক্ষ্যে ইউএনডিপি বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ এসব বিষয়ে সংসদ সদস্যদের সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে। প্রতি বছর বাজেট অধিবেশন চলাকালীন সংসদ সদস্যদের সেক্টর ভিত্তিক তথ্য-উপাত্ত সরবরাহ করার লক্ষ্যে বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট কাজ করে যাচ্ছে।

বৈঠকে উপস্থিত ছিলেন- জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ এবং বাংলাদেশ স্থায়ী মিশনের কাউন্সিলর শাহানারা মনিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *