নাসিরনগরে (বাসক) নামক এক মানবাধিকার সংস্থার সভাপতি সম্পাদক সহ চার জনের বিরোদ্ধে মামলা

দেশজুড়ে

নভেম্বর ২৩, ২০২৩ ১০:০০ পূর্বাহ্ণ

মোঃ আব্দুল হান্নান,নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া :

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার গোর্কণ ইউনিয়নের নুরপুরে বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র (বাসক) নামক একটি মানবাধিকার সংস্থার সভাপতি সম্পাদকের বিরুদ্ধে খালি ষ্ট্যাম্পে জোরপূর্বক স্বাক্ষর নেয়ার অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হয়েছে।

জানা গেছে বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র (বাসক) এর সভাপতি নুরপুর গ্রামের মোঃআবুল কাশেম ও সম্পাদক মো: রফিক চিশতী,সদস্য কায়েশ রাজা ও বিলকিছ বেগমের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।মামলাটি দায়ের করেন একই গ্রামের মোঃ আছমত আলীর স্ত্রী রাবিয়া বেগম।

মামলা ও অভিযোগ সূত্রে জানা গেছে রাবিয়া বেগমের ছেলে রাসেল মিয়া বিলকিছের ছেলেকে এক বছর পূর্বে সৌদি আরব পাঠায়। সেখানে ওই ছেলে অশান্তিতে রয়েছে বলে বাংলাদেশ আইন সহায়তা কার্যালয়ে নুরপুর এলাকায় অভিযোগ করেন বিলকিস বেগম।পরে এ নিয়ে বাসক এর সভাপতি আবুল কাশেম, সম্পাদক মো: রফিক চিশতী, স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে রাবিয়া বেগম কে তাদের কার্যালয়ে ডেকে আনা হয়। বিষয়টি সমাধানের চেষ্টা চলে।ওই দিন সমাধান হয়নি।পরবর্তী তারিখে রাবিয়া বেগম আসমত আলী, রুপালী বেগম, রিনা বেগম বাসক কার্যালয়ে যায়। সেখানে বিষয় টি নিষ্পত্তি করার জন্য রফিক চিশতি, রাবিয়া বেগম ও আসমত আলী কাছ থেক ১০০ টাকার ৩টি ননজুডিশিয়া খালি ষ্ট্যাম্পে স্বাক্ষর করতে বলেন। তারা স্বাক্ষর করতে অপারগতা প্রকাশ করলে তাদের প্রাণে হত্যার হুমকি দিয়ে জোরপূর্বক স্বাক্ষর আদায় করে নেয়া হয়।
এই ঘটনায় গত ১৫ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া আদালতে ফৌঃ কার্যবিধির ৯৮ ধারাএকটি মামলা দায়ের করেন যার নম্বর ১৫৯৬/২৩।মাননীয় আদালত বিবাদীগণকে আদালতে তলব করেন সেই সাথে নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কে বাসকের কার্যক্রমের বৈধতার বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। বাদীনি বলেন আমি আদারতের মাধ্যমে এর সুষ্ঠ সমাধান চাই।

বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (বাসক)এর নাসিরনগর উপজেলা শাখার সভাপতি আবুল কাশেম বলেন আমরা উনাকে নোটিশ করেছি তবে খালি স্ট্যাম্পে স্বাক্ষর নেয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *