নতুন এক পৃথিবী চান জাতিসংঘ মহাসচিব

নতুন এক পৃথিবী চান জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ৩১, ২০২৩ ৮:১৩ পূর্বাহ্ণ

মানব পাচার আর শোষণ বন্ধ করে এক নতুন পৃথিবী গড়ে তালার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রোববার মানব পাচারের বিরুদ্ধে বিশ্ব দিবস উপলক্ষ্যে এক বার্তায় তিনি বলেন, ‘আসুন একসঙ্গে, আমরা এমন একটি পৃথিবী গড়ে তুলি যেখানে কাউকে কেনাবেচা অথবা শোষণ করা যাবে না।’

কোনো সংঘাত অথবা কোনো অঞ্চলে অস্থিতিশীল অবস্থা চলার সময় মানব পাচার অনেক বেড়ে যায় বলে মন্তব্য করেন গুতেরেস। পাচারের শিকার হওয়াদের শনাক্তকরণ আর সুরক্ষায় আরও অনেক বেশি বিনিয়োগ করতে হবে বলে জানান তিনি। গুতেরেস বলেন, পাচারকারীরা দায়মুক্তভাবে তাদের কাজ চালিয়ে যাচ্ছে। তাদের অপরাধগুলোকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। অপরাধীদের বিচারের আওতায় আনতে আইন প্রয়োগ শক্তিশালী করতে হবে। আর যারা বেঁচে আছে তাদের জীবন পুনর্গঠনে সহায়তা করতে আরও এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বিশ্বে এখন চলছে ক্রমবর্ধমান বৈষম্য, জলবায়ু জরুরি অবস্থা আর রেকর্ডসংখ্যক মানুষের বাস্তুচ্যুতি। এর মধ্যেই পাচারের শিকার হওয়া মানুষের সংখ্যা বাড়ছে। শনাক্ত হওয়া পাচারের শিকার মানুষের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। তাদের মধ্যে অনেকেই নির্মম সহিংসতা, জোরপূর্বক শ্রম আর ভয়ংকর যৌন শোষণ ও নির্যাতনের শিকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *