দ্বিতীয় দফায় আখাউড়া-আগরতলা পরীক্ষামূলক ট্রেন চলবে আজ

দ্বিতীয় দফায় আখাউড়া-আগরতলা পরীক্ষামূলক ট্রেন চলবে আজ

দেশজুড়ে

অক্টোবর ৩০, ২০২৩ ১১:৩০ পূর্বাহ্ণ

দ্বিতীয় দফায় আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ। সোমবার সকাল ১০টার পরে দ্বিতীয় দফায় আখাউড়া-আগরতলা রেলপথে পরীক্ষামূলক ট্রেন চলার কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথের বাংলাদেশ অংশের প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিয়া।

এর আগে, গত ১৪ সেপ্টেম্বর রেলপথটির বাংলাদেশ অংশে চলে একটি খালি কনটেইনার ট্রেন। পরীক্ষামূলক ট্রেন চলাচল সফল হওয়ায় শীঘ্রই রেলপথটির উদ্বোধন করা হবে বলে জানিয়েছে প্রকল্প সংশ্লিষ্টরা।

টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কান্ট্রি ম্যানেজার শরৎ শর্মা জানান, প্রকল্পের ৯৯ ভাগ কাজ শেষ। এখন কাস্টমস ও ইমিগ্রেশন ভবনের ফিনিশিংয়ের কাজ চলছে। তবে উদ্বোধনের জন্য পুরোপুরি প্রস্তুত আছে রেলপথ। এই রেলপথে ৭৯ কিলোমিটার গতিতে ট্রেন চালানো যাবে। তবে যেহেতু বাঁক বেশি তাই হয়তো সম্পূর্ণ গতিতে ট্রেন চালানো হবে না।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮ সালের জুলাইয়ে ভারতের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড আখাউড়া-আগরতলা রেলপথের নির্মাণকাজ শুরু করে। ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের রেলপথের বাংলাদেশ অংশ ৬ দশমিক ৭৮ কিলোমিটার। করোনা মহামারিসহ নানা সংকটে দেড় বছর মেয়াদি এই প্রকল্পের কাজ শেষ করতে সময় লেগেছে পাঁচ বছরেরও বেশি।

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথের বাংলাদেশ অংশের প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিয়া বলেন, এখন উদ্বোধনের জন্য প্রস্তুত আছে রেলপথটি। ১ নভেম্বর রেলপথটি উদ্বোধনের কথা ভাবা হচ্ছে। দুই দেশের প্রধানমন্ত্রীর মাধ্যমে এই মেগা প্রকল্পটি উদ্বোধনের কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *