দেশে দেশে ইফতার বৈচিত্র্য

দেশে দেশে ইফতার বৈচিত্র্য

ফিচার স্পেশাল

এপ্রিল ১০, ২০২৩ ১১:৩৪ পূর্বাহ্ণ

ধৈর্য, উদারতা, সংযম আর সদিচ্ছার প্রতীক পবিত্র রমজান মাস। প্রার্থনা আর ভাগাভাগি করে একসঙ্গে খাওয়া খাবারের মাধ্যমে পরিবার ও বন্ধুদের সঙ্গে সংযোগ গড়ে তোলার এক উত্তম সময়। সারা দিনের সংযম শেষে ইফতারের খাবারে থাকে নানা বৈচিত্র্য। প্রতিটি দেশ অথবা পরিবার ভেদে থাকে নিজস্ব রন্ধন প্রথা। তবে এসর বৈচিত্র্যের মধ্যেও পৃথিবীজুড়েই ইফতারের টেবিলে থাকে খেজুর, পেস্ট্রি অথবা জুসের মতো কিছু সাধারণ খাবার। দেখে নেওয়া যাক, দেশে দেশে ইফতারের সব বাহারি সমাহার।

মিসর
মিসরে চাল, মাংস ও মসলার সঙ্গে আঙুর লতা মিশিয়ে তৈরি হয় এক জনপ্রিয় খাবার। যদিও শুধু মিসরেই নয় পুরো আরবজুড়েই এই খাবার কিছুটা বৈচিত্র্যের সঙ্গে তৈরি করে খাওয়া হয়।

ভারত 
ইফতার হিসাবে ভারতের জনপ্রিয় খাবার সমোচা চাঁ। সমোচা হলো ভাজা আলু ভর্তি পেস্ট্রি। আলুগুলো একটি পাত্রে চটকে দই ও তেঁতুলের চাটনিতে ডুবিয়ে তৈরি হয় এই সমোচা চাঁ।

ইরাক
দেশটির জনপ্রিয় খাবার স্থানীয় ভাষায় তেপসি বেতেনজান। বেগুনের তৈরি বিশেষ ধরনের খাবার এটি। খাবারটির উপকরণ বেগুন, মিটবল, টমেটো, পেঁয়াজ ও রসুনের ভাজা টুকরো। তৈরির সময় সব উপকরণ বেকিং ডিশে রেখে আলু টুকরো দিয়ে মুড়িয়ে বেক করা হয়।

পাকিস্তান
ইফতারে পাকিস্তানের জনপ্রিয় খাবার চাঁ মসলা দিয়ে তাজা ফলের সালাদ। এই খাবার তৈরির সময় ফলগুলোকে ছোট ছোট কিউব করে কাটা হয়।

ফিলিস্তিন
ফিলিস্তিনের ঐতিহ্যবাহী খাবার মাকলুবেহ। এটি মাংসসহ একটি ভাত জাতীয় খাদ্য।

সিরিয়া
মধ্যপ্রচ্যের সুস্বাদু খাবার মাহশি। মাহশি তৈরি হয় জুচিনি, বেগুন ও আঙুর পাতা দিয়ে। এতে চাল, মসলা ও গরুর মাংসের মিশ্রণ থাকে। আর এটি টমেটো সস ও শুকনো পুদিনা পাতায় অনেকক্ষণ ধরে সিদ্ধ করে তৈরি করা হয়।

সুদান
রমজানে সুদানের জনপ্রিয় খাবার আসিদা ও মোলাহ। ময়দা বা গমের আটা ফুটন্ত পানিতে সিদ্ধ করে তৈরি হয় আসিদা। এতে কখনো কখনো যোগ হয় মাখন অথবা মধু। এরপর এটি মোলাহ অথবা স্টু দিয়ে খাওয়া হয়। নিরামিষ ও সুলভ মূল্যের উপাদান দিয়ে তৈরি হয় এই আসিদা। যা পবিত্র রমজান মাসের বৈশিষ্ট্য সরলতা ও ন্যূনতমতার প্রতীক।

তানজানিয়া
জাফরানের ফ্লেভারযুক্ত চিনির সিরাপে ডুবানো মচমচে ভাজা ডাম্পলিং এই কাইমাটি। তানজানিয়ায় ইফতারে খেঁজুরের সঙ্গে খাওয়া হয় এই খাবার। কখনো কখনো রাতের খাবারের পর ডেজার্ট হিসাবেও খাওয়া হয়।

সংযুক্ত আরব আমিরাত
সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্যবাহী খাবার থেরিড। ব্রেড ক্রেকারের সঙ্গে পুষ্টিকর টমেটো দিয়ে তৈরি স্যুপ যা সলুনা নামে পরিচিত। এতে থাকে গাজর, আলু, মাংস, মাংসের ঝোল ও দেশীয় মসলার মিশ্রণ।

ইয়েমেন
ইয়েমেনের জনপ্রিয় খাবার ফাত্তাহ। এটি ঘরে তৈরি পিঠা রুটি, গরম দুধ, মধু আর সঙ্গে ইয়েমেনি ঘি অথবা মাখন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *