দেশে কমলো সোনার দাম

দেশে কমলো সোনার দাম

অর্থনীতি স্লাইড

মে ২৯, ২০২৩ ৮:১৬ পূর্বাহ্ণ

দেশের বাজারে কমেছে সোনার দাম। ভরিতে ১ হাজার ৭৪৯ টাকা কমিয়ে বর্তমানে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯৬ হাজার ৬৯৫ টাকা।

স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম কমার পরিপ্রেক্ষিতে এই দাম কমানো হয়েছে। সোমবার (২৯ মে) থেকে সোনার নতুন দাম কার্যকর হবে।

রোববার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি নতুন করে সোনার দাম কমানোর এ সিদ্ধান্ত নিয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম প্রতি ভরি ৯৬ হাজার ৬৯৫ টাকা। ২১ ক্যারেটের সোনার দাম ভরিতে ১ হাজার ৬৩৩ টাকা কমিয়ে ৯২ হাজার ৩২১ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৪০০ টাকা কমিয়ে ৭৯ হাজার ১৪০ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৬৫ হাজার ৯৬০ টাকা করা হয়েছে।

গত ১০ এপ্রিল দেশের বাজারে সোনার দাম কমিয়েছিল বাজুস। তখন ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা কমে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনার দাম হয়েছিল ৯৭ হাজার ১৬১ টাকা।

এর আগে, ২ এপ্রিল দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়। সেই সময় সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়ে ৯৯ হাজার ১৪৪ টাকা করা হয়। এতে ভালো মানের এক ভরি সোনার গহনার দাম লাখ টাকা ছাড়ি যায়। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। সেই সঙ্গে মজুরি ধরা হয় নূন্যতম ৩ হাজার ৪৯৯ টাকা। ফলে ২২ ক্যারেটের এক ভরি সোনার গহনা কিনতে ক্রেতাদের গুনতে হয় ১ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা। দেশের বাজারে এটিই ছিল সোনার সর্বোচ্চ দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *