দেশের রেলপথ ভবিষ্যতে ট্রান্সএশিয়ান রুটে যুক্ত হবে: রেলমন্ত্রী

দেশের রেলপথ ভবিষ্যতে ট্রান্সএশিয়ান রুটে যুক্ত হবে: রেলমন্ত্রী

জাতীয় স্লাইড

সেপ্টেম্বর ৮, ২০২৩ ৯:৫৪ পূর্বাহ্ণ

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, আমাদের রেলপথ ভবিষ্যতে ট্রান্সএশিয়ান রেলপথের সঙ্গে যুক্ত হবে এবং এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা হবে। এজন্য আমাদের আভ্যন্তরীণ রেলপথ ও অবকাঠামো সে আদলে আধুনিক ও যুগোপযোগীভাবে গড়ে তোলা হয়েছে।  ভাঙ্গাতে আইকনিক স্টেশন নির্মাণ করা হচ্ছে।

বৃহস্পতিবার পরীক্ষামূলক (ট্রায়াল রান) চলাচলের একটি ট্রেনে করে ঢাকা থেকে পদ্মাসেতু পার হয়ে ফরিদপুরের ভাঙ্গার বামনকান্দায় ভাঙ্গা রেলওয়ে জংশনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, পদ্মাসেতু রেল প্রকল্পের ঢাকা থেকে যশোর ১৭২ কিলোমিটার রেলপথ, যার ভৌত অগ্রগতি ৮২ শতাংশ। ঢাকা স্টেশন থেকে ভাঙ্গা জংশন পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ উদ্বোধনের জন্য প্রস্তুত রয়েছে। ১০ অক্টোবর প্রধানমন্ত্রীর উদ্বোধনের কথা রয়েছে, যার ভৌত অগ্রগতি ৯৬.৫০ শতাংশ। ভাঙ্গা থেকে যশোর অংশের ভৌত অগ্রগতি ৭৮ শতাংশ।

মন্ত্রী বলেন, আমাদের রেল যোগাযোগ ব্যবস্থাকে আধুনিক, সাশ্রয়ী ও যুগ উপযোগী করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন । রেলকে আধুনিকভাবে এগিয়ে নেয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সে অনুযায়ী প্রকল্প নেয়া হয়েছে এবং পর্যাপ্ত বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। ভবিষ্যতে বিদ্যুৎ ট্রাকশনের মাধ্যমে পরিবেশবান্ধব রেল ব্যবস্থা গড়ে তোলা হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, প্রত্যেকটি জেলাকে রেল যোগাযোগ ব্যবস্থায় সংযুক্ত করা হবে এবং প্রত্যেকটি রেলপথকে ডাবল লাইনে ও ব্রডগেজে রূপান্তর করা হবে। নদী বন্দর ও সমুদ্রবন্দরগুলোকে রেল যোগাযোগ ব্যবস্থায় আনা হবে।

বাংলাদেশ রেলওয়ে জনগণের সম্পদ। তাই রেলের ক্ষতি যেন কেউ করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান মন্ত্রী।

এ সময় চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর ও মহাপরিচালক মো. কামরুল আহসান, মাদারীপুরের এমপি শাজাহান খান,  এমপি মুজিবুল হক, এমপি সাগুফতা ইয়াসমিন এমিলি, এমপি মেহের আফরোজ চুমকি, নিক্সন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *