দেশকে আর কেউ পেছনে ঠেলে দিতে পারবে না: প্রধানমন্ত্রী

দেশকে আর কেউ পেছনে ঠেলে দিতে পারবে না: প্রধানমন্ত্রী

জাতীয় স্লাইড

জুন ১২, ২০২৩ ৮:১৪ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের মেধা বিকাশের সুযোগ দিলে বাংলাদেশকে আর কেউ পেছনে ঠেলে দিতে পারবে না।

রোববার নিজ কার্যালয়ে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি, টিউশন ফি ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সরকার গবেষণা ও উদ্ভাবন বাড়াতে উপবৃত্তি দিয়েছে। আমাদের শিশুরা খুবই মেধাবী। তাদের মেধা বিকাশে উপবৃত্তি দেওয়া হচ্ছে, যা আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে। এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু সৃজনশীল প্রতিভা অন্বেষণ’ মেধা বিকাশে একটি মহৎ উদ্যোগ। এখান থেকে অনেক মেধাবী শিশু বের হয়ে আসছে। আজ আমাদের শিশুরা তাদের প্রতিভা বিকাশের সুযোগ পেয়েছে। এখন তাদের উদ্ভাবনী ক্ষমতা প্রকাশ পাচ্ছে। দেশকে আর কেউ পেছনে ঠেলে দিতে পারবে না, অন্ধকারে ফেলে দিতে পারবে না।

শেখ হাসিনা বলেন, আমরা দেশকে এগিয়ে নিয়ে যাবো। এই বাংলাদেশ ও বাঙালি জাতি আত্মমর্যাদা ও আত্মসম্মান নিয়ে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে। আমরা কারো কাছে মাথা নত করবো না। এটাই আমাদের অঙ্গীকার।

সরকার প্রধান বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। আমরা পথ দেখিয়েছি। আমাদের মেধাবী শিশুরা এ পথেই দেশকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে এই দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলা হবে। এই দেশে থাকবে স্মার্ট জনগণ, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সমাজ। বর্তমান যুগ বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণার যুগ। শিক্ষার্থীদের প্রতিনিয়ত পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য প্রস্তুত হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *