দেওয়ালে পিঠ ঠেকে গেছে টাইগারদের, টিকতে হলে জিততেই হবে

দেওয়ালে পিঠ ঠেকে গেছে টাইগারদের, টিকতে হলে জিততেই হবে

খেলা স্লাইড

সেপ্টেম্বর ৩, ২০২৩ ১০:৫২ পূর্বাহ্ণ

শ্রীলংকার কাছে হেরে এশিয়া কাপের শুরুতেই দেওয়ালে পিঠ ঠেকে গেছে বাংলাদেশের। আফগানিস্তানের বিপক্ষে গ্রুপপর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচ পরিণত হয়েছে নকআউটে।

শ্রীলংকা থেকে পাকিস্তানে যাওয়া সাকিব আল হাসানদের হৃদস্পন্দন আরও বাড়িয়ে দিয়েছেন আফগান কোচ জোনাথন ট্রট। বাংলাদেশ দল শুক্রবার লাহোরে পৌঁছার আগে নিজেদের ফেভারিট দাবি করেছেন তিনি। লড়াইয়ে টিকে থাকতে আজ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে জিততেই হবে বাংলাদেশকে।

জিতলেও অবশ্য সুপার ফোর নিশ্চিত হবে না। তাকিয়ে থাকতে হবে মঙ্গলবার শ্রীলংকা-আফগানিস্তান ম্যাচের দিকে। দুদিন পরের ম্যাচ নিয়ে না ভেবে সাকিবদের পুরো মনোযোগ আজ আফগান-পরীক্ষায় ভালো করার দিকে। খেলা শুরু হবে বিকাল সাড়ে ৩টায়।

বাংলাদেশের চিরন্তন দুর্বলতা ব্যাটিং। আরও স্পষ্ট করে বললে ওপেনিং জুটি। তামিম ইকবাল ও লিটন দাস না থাকায় সেটির আরও জীর্ণদশা। ওপেনিং নিয়ে ভালো কিছু আশা করাটাই দূরাশা।

লংকানদের বিপক্ষে বাংলাদেশের দুই ওপেনারই ছিলেন বাঁ-হাতি। ডান-হাতি অফ-স্পিনাররা সুযোগটা লুফে নিয়েছেন। আফগানিস্তানের মূল শক্তি বোলিং। কম্বিনেশনও দারুণ। শুরুতে পেসার ফজলহক ফারুকির সঙ্গে ডান-হাতি অফ-স্পিনার মুজিব উর রেহমানকে সামলাতে হবে। মুজিবকে নতুন বলে খেলা খুবই চ্যালেঞ্জিং। সবশেষ সিরিজে পাকিস্তানের ব্যাটাররাও তাকে শুরুতে ঠিকমতো খেলতে পারেননি।

কৌশলগত কারণে আজ এনামুল হককে ওপেনিংয়ে দেখা যেতে পারে। প্রতিপক্ষ আফগানিস্তানের কথা মাথায় রেখে লোয়ারও মিডলঅর্ডারে শামীম হোসেনকে ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট। তবে অভিজ্ঞ সাকিব-মুশফিকরা দায়িত্ব না নিলে আফগান-পরীক্ষায় উত্তীর্ণ হওয়া কঠিন হবে।

ওয়ানডে র‌্যাংকিংয়ে আফগানিস্তানের চেয়ে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ। কিন্তু সবশেষ সিরিজে তাদের বিপক্ষেই দেশের মাটিতে হেরেছেন সাকিবরা। মুখোমুখি লড়াইয়ের ফল অবশ্য কথা বলছে বাংলাদেশের পক্ষে। আগের ১৪ ম্যাচে বাংলাদেশের জয় আটটি, আফগানরা জিতেছে ছয়টিতে।

পাকিস্তানের কন্ডিশনে মানিয়ে নেওয়ার পর্যাপ্ত সময় পেয়েছে আফগানরা। বাংলাদেশের বিপক্ষে হারলেও তাদের সুযোগ থাকবে। ফেভারিটের প্রশ্নে আফগান কোচ ট্রট বলেন, ‘অবশ্যই আফগানিস্তান ফেভারিট। কঠিন ম্যাচ হতে যাচ্ছে। জয়ের জন্য মরিয়া হয়ে থাকবে বাংলাদেশ।’

বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘আগে আমাদের দ্বিতীয় রাউন্ডে যেতে হবে। এই ম্যাচটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। শ্রীলংকার বিপক্ষে নিজেদের ঠিকভাবে মেলে ধরতে পারিনি। আমরা আত্মবিশ্বাসী যে, নিজেদের সেরা খেলাটা আফগানিস্তানের বিপক্ষে খেলতে পারব।’

পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে ১৬৪ রানে অলআউট হওয়ার দুঃস্মৃতি ভুলে যেতে চাইবে বাংলাদেশ। শ্রীলংকার মতো লাহোরে বৃষ্টির পূর্বাভাস নেই। লাহোরের গরম সাকিবদের কাজটা কঠিন করে তুলতে পারে। দুদলই প্রতিপক্ষের শক্তি ও দুর্বলতা জানে। প্রচণ্ড চাপের ম্যাচে স্নায়ু ধরে রেখে এগিয়ে যেতে চাইবে বাংলাদেশ। হারলে আর শ্রীলংকায় যাওয়ার প্রয়োজন হবে না, সরাসরি দেশে ফিরতে হবে সাকিবদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *