দিল্লির ৯ বছরের ছেলে বিশ্বের মেধাবী ছাত্র!

দিল্লির ৯ বছরের ছেলে বিশ্বের মেধাবী ছাত্র!

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ১০, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ

ভারতের রাজধানী নয়াদিল্লির নয় বছরের ছেলে বিশ্বের সবচেয়ে মেধাবী ছাত্রের তালিকায় স্থান করে নিয়েছে। সে বিশ্বে ৭৬টি দেশের ১৫ হাজার ৩০০ ছাত্রের মধ্যে প্রথম হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক জনস হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইয়ুথ (সিটিওয়াই) এটি প্রকাশিত করেছে। তার ব্যতিক্রমী শিক্ষাগত যোগ্যতা এবং কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন সিটিওয়াই নির্বাহী পরিচালক ড. অ্যামি শেলটন।

ওই ছাত্রের নাম আর্যবীর কোচার। সে রঘুবীর সিং জুনিয়র মডার্ন স্কুলের ছাত্র। তাকে বিশ্বের সর্বকনিষ্ঠ লেখকের রেকর্ডের অধিকারী বলেও দাবি করা হচ্ছে। সে গণিতে ৯৯ শতাংশ নম্বর পেয়েছে, যা তাকে বিশ্বের শীর্ষ এক শতাংশ শিশুদের তালিকার মধ্যে রাখে হয়েছে।

বিশ্বের পরিবর্তনের নির্মাতা হিসেবে প্রতিশ্রুতিবদ্ধ নয় বছর বয়সী আর্যবীর। সে অন্তর্ভুক্তিমূলক জাতিসংঘের সর্বকনিষ্ঠ সদস্য। শিশু অধিকার সংক্রান্ত কমিটির সভাপতির কাছে শিশু অধিকার সংক্রান্ত সুপারিশ পেশ করেছে আর্যবীর।

৭৬টি দেশে ১৫ হাজার ৩০০ শিক্ষার্থীর ওপর ‘গ্রেড-স্তরে’ পরীক্ষার ফলের ভিত্তিতে তালিকাটি নির্ধারণ করে সিটিওয়াই। এই অংশগ্রহণকারীদের মধ্যে ২৭ শতাংশের কম পরীক্ষায় যোগ্যতা অর্জন করেছে। তাদের পরীক্ষার স্কোরের ওপর ভিত্তি করে উচ্চ বা গ্র্যান্ড সম্মান পেয়েছে।

ভারতীয়-আমেরিকান নাতাশা পেরিয়ানায়াগাম তার দ্বিতীয়বারের প্রচেষ্টায় পরীক্ষায় ১৩তম হয়েছে।

অ্যামি শেলটন বলেন, ‘এটি শুধুমাত্র একটি পরীক্ষায় শিক্ষার্থীদের সাফল্যের স্বীকৃতি নয়। বরং তাদের আবিষ্কার এবং শেখার প্রতি ভালোবাসা। তাদের তরুণ জীবনে তারা যে সমস্ত জ্ঞান সঞ্চয় করেছে তার জন্য এটি একটি স্যালুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *