দলে দলে আসামে ঢুকছে মণিপুরি মেইতেইরা

দলে দলে আসামে ঢুকছে মণিপুরি মেইতেইরা

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ২৫, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ

মণিপুরের জাতবিদ্বেষের আগুন ছড়িয়ে পড়েছে প্রতিবেশী মিজোরামেও। রাজ্যের সাবেক জঙ্গিদের সংগঠন ‘পিস অ্যাকর্ড এমএনএফ রিটার্নিস অ্যাসোসিয়েশন’ (পিএএমআরএ বা পামরা)-এর এক বিবৃতিতে রাজ্য ছাড়তে বলেছে মেইতেইদের। এরপর থেকেই দলে দলে মিজোরাম ছাড়ছেন মণিপুরি মেইতেইরা।

রোববার রাজধানী আইজলের লেংপুই বিমানবন্দর এবং সীমান্তবর্তী অঞ্চল থেকে মোট ৮২ জন মেইতেই আসামের কাছাড় জেলায় আশ্রয় নিয়েছেন। মণিপুরে নগ্ন ভিডিও কাণ্ডের পর ২১ জুলাই নিরাপত্তার খাতিরে মেইতেইদের মিজোরাম ছেড়ে চলে যেতে ফতোয়া জারি করে ‘পিস অ্যাকর্ড এমএনএফ রিটার্নিস অ্যাসোসিয়েশন’। ওই ফতোয়ার পরিপ্রেক্ষিতে ২২ জুলাই আইজলে বসবাসকারী মেইতেইদের এয়ারলিফট করে প্রতিবেশী আসামের কাছাড় জেলা এবং ইম্ফলে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল মণিপুর সরকার। টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা, এনিডিটিভি।

সোমবার স্থানীয় এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মেইতেইরা বলেছেন, ‘আমরাও মানুষ। আমাদের ভয় রয়েছে। মৃত্যুর ভয় তাড়া করছে।’ পরিস্থিতি স্বাভাবিক হলে আবার মিজোরামে ফিরে যেতে চান বলেও জানিয়েছেন তাদের কেউ কেউ। বর্তমানে তারা রাজ্যের লখিপুর মহকুমার বিন্নাকান্দি অঞ্চলের একটি কমিউনিটি হলে রয়েছেন। তাদের পর্যাপ্ত নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ-প্রশাসন। শনিবার থেকেই মিজোরাম ছাড়ার ঢল শুরু হয়েছে।

মণিপুর নিয়ে আলোচনায় রাজি মোদি সরকার 

অবশেষে মণিপুর নিয়ে আলোচনায় রাজি হয়েছে ভারতের মোদি সরকার। লোকসভার বাদল অধিবেশনে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ‘মণিপুর পরিস্থিতি নিয়ে সংসদে আলোচনা করতে সরকারের কোনো আপত্তি নেই।’ তবে সেই আলোচনায় প্রধানমন্ত্রী মোদি অংশ নেবেন কি না সে বিষয়ে কিছু বলেননি তিনি। কোন ধারায় সেই আলোচনা হবে সে বিষয়েও সুস্পষ্টভাবে কিছু জানাননি তিনি। এই পরিস্থিতিতে রাজ্যসভার মতোই লোকসভার অধিবেশনও বিরোধী এবং সরকার পক্ষের বিতণ্ডার জেরে দিনের মতো মুলতবি হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *