দক্ষিণ-পূর্ব আফ্রিকায় ঘূর্ণিঝড় ফ্রেডিতে মৃত্যু ৫২২ ছাড়ালো

দক্ষিণ-পূর্ব আফ্রিকায় ঘূর্ণিঝড় ফ্রেডিতে মৃত্যু ৫২২ ছাড়ালো

আন্তর্জাতিক

মার্চ ২০, ২০২৩ ১২:১৬ অপরাহ্ণ

দীর্ঘস্থায়ী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে দক্ষিণ-পূর্ব আফ্রিকায় মৃতের সংখ্যা বেড়ে ৫২২ হয়েছে। মালাউই, মোজাম্বিক ও মাদাগাস্কার কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

ঝড়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মালাউইয়ে। দেশটিতে মৃত্যুর সংখ্যা ৪৩৮ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া প্রাণহানির ঘটনায় মালাউইয়ে ১৪ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট লেজারুস চাকওয়েরা।

মালাউইতে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ভারী বৃষ্টি, বন্যা ও ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় তিন লাখ ৪৫ হাজার মানুষ। বেঁচে থাকা লোকদের জন্য সারা দেশে শত শত আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে।

ঝড়ের কবল থেকে রক্ষা পায়নি পার্শ্ববর্তী মোজাম্বিক ও দ্বীপরাষ্ট্র মাদাগাস্কার। দেশ দুইটিতেও ক্ষতচিহ্ন রেখে গেছে মৌসুমের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ফ্রেডি।

মোজাম্বিকে ঝড়ের আঘাতে ৬৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ফিলিপে নুইসি। মাদাগাস্কারে প্রাণহানির এ সংখ্যা ১৭, যা বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফেব্রুয়ারির শেষের দিকে প্রথম স্থলভাগে আঘাত হানে ফ্রেডি। গত শনিবার ঘূর্ণিঝড়টি দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার অঞ্চলগুলোতে আঘাত হানে। এটি এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে দীর্ঘস্থায়ী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি এবং সাম্প্রতিক বছরগুলিতে আফ্রিকার সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি।

সূত্র : আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *