‘তোমরা ন্যায্য ওজন কায়েম কর এবং ওজনে কম দিয়ো না’

‘তোমরা ন্যায্য ওজন কায়েম কর এবং ওজনে কম দিয়ো না’

ধর্ম

অক্টোবর ১৫, ২০২৩ ১১:৫৪ পূর্বাহ্ণ

মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা পবিত্র কোরআনুল কারিমে ব্যবসা-বাণিজ্যে ও লেনদেনের ক্ষেত্রে ওজন ও পরিমাণে কমবেশি করাকে জঘন্যতম গুনাহ বলে উল্লেখ করেছেন এবং কঠোরভাবে নিষিদ্ধ করেছেন। আর যারা এমন করে তাদের নিন্দা করা করেছেন। এ কাজ তাদের পরকালীন দুর্ভোগের কারণ হবে বলেও তিনি উল্লেখ করেছেন।

কোরআনুল কারিমে আল্লাহ রাব্বুল আলামিন বলেন-

وَأَقِيمُوا الْوَزْنَ بِالْقِسْطِ وَلَا تُخْسِرُوا الْمِيزَانَ

অর্থ: ‘তোমরা ন্যায্য ওজন কায়েম কর এবং ওজনে কম দিয়ো না’। (সূরা: আর রাহমান, আয়াত: ৯)

আল্লাহ আরো বলেন-

وَيْلٌ لِّلْمُطَفِّفِينَ

الَّذِينَ إِذَا اكْتَالُوا عَلَى النَّاسِ يَسْتَوْفُونَ

وَإِذَا كَالُوهُمْ أَو وَّزَنُوهُمْ يُخْسِرُونَ

أَلَا يَظُنُّ أُولَـٰئِكَ أَنَّهُم مَّبْعُوثُونَ

لِيَوْمٍ عَظِيمٍ

يَوْمَ يَقُومُ النَّاسُ لِرَبِّ الْعَالَمِينَ

অর্থ: ‘যারা মাপে কম করে, তাদের জন্যে দুর্ভোগ, যারা লোকের কাছ থেকে যখন মেপে নেয়, তখন পূর্ণ মাত্রায় নেয় এবং যখন লোকদেরকে মেপে দেয় কিংবা ওজন করে দেয়, তখন কম করে দেয়। তারা কি চিন্তা করে না যে, তারা পুনরুত্থিত হবে। সেই মহাদিবসে, যেদিন মানুষ দাঁড়াবে বিশ্ব পালনকর্তার সামনে’। (সূরা: মুতাফফিফিন, আয়াত: ১-৬)

অন্যত্র বলা হয়েছে-

وَلَا تَقْرَبُوا مَالَ الْيَتِيمِ إِلَّا بِالَّتِي هِيَ أَحْسَنُ حَتَّىٰ يَبْلُغَ أَشُدَّهُ ۖ وَأَوْفُوا الْكَيْلَ وَالْمِيزَانَ بِالْقِسْطِ ۖ لَا نُكَلِّفُ نَفْسًا إِلَّا وُسْعَهَا ۖ وَإِذَا قُلْتُمْ فَاعْدِلُوا وَلَوْ كَانَ ذَا قُرْبَىٰ ۖ وَبِعَهْدِ اللَّهِ أَوْفُوا ۚ ذَٰلِكُمْ وَصَّاكُم بِهِ لَعَلَّكُمْ تَذَكَّرُونَ

অর্থ: ‘এতীমদের ধনসম্পদের কাছেও যেয়ো না; কিন্তু উত্তম পন্থায় যে পর্যন্ত সে বয়ঃপ্রাপ্ত না হয়। ওজন ও মাপ পূর্ণ কর ন্যায় সহকারে। আমি কাউকে তার সাধ্যের  অতিরিক্ত কষ্ট দিই না। যখন তোমরা কথা বলো, তখন সুবিচার কর, যদিও সে আত্নীয়ও হয়। আল্লাহর অঙ্গীকার পূর্ণ কর’। (সূরা: আনআম, আয়াত:  ১৫২)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *