তুরস্ক থেকে কূটনীতিকদের সরিয়ে নিল ইসরাইল

তুরস্ক থেকে কূটনীতিকদের সরিয়ে নিল ইসরাইল

আন্তর্জাতিক

অক্টোবর ৩০, ২০২৩ ১১:০৯ পূর্বাহ্ণ

‘হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়, তারা স্বাধীনতাকামী। আর ইসরাইল হলো অবৈধ দখলদার, তারা যুদ্ধাপরাধীর মত আচরণ করছে।’ প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের এমন মন্তব্যের জেরে তুরস্ক থেকে নিজ কূটনীতিকদের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইল।

এরদোগান আরও বলেন, অবশ্যই, সব দেশেরই আত্মরক্ষার অধিকার রয়েছে। কিন্তু আত্মরক্ষার নামে ইসরাইল ফিলিস্তিনিদের নির্মূল করতে চাইছে। এখানে ন্যায়বিচার কোথায়?

এরদোগানের বক্তব্য শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ইসরাইলি কূটনীতিকদের দেশে ফিরে আসার নির্দেশ দেন। কোহেন জানান, তুরস্কের গুরুতর মন্তব্যের পরিপ্রেক্ষিতে তেল-আবিব-আঙ্কারার মধ্যে সম্পর্কের পুনর্মূল্যায়ন করতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেছেন, বিশ্বে ইসরাইলের সেনাবাহিনীই সবচেয়ে বেশি নীতিবান।

গত ৭ অক্টোবর গাজা থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অতর্কিত হামলার জবাব দিতে ওই দিনই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল, যা এখনো চলছে ও বিস্তারলাভ করছে।

তিন সপ্তাহ ধরে গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরাইল। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইলি হামলায় এখন পর্যন্ত প্রায় ৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে শিশুর সংখ্যা প্রায় ৩ হাজার। আর আহত ১৭ হাজারের বেশি মানুষ

এরই মধ্যে স্থল অভিযান শুরু করেছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাসের অনেক টানেল ধ্বংস করার দাবিও করেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *