ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসার ৫ ছাত্রকে বহিষ্কার

দেশজুড়ে

জুন ২২, ২০২৩ ৯:০৫ অপরাহ্ণ

রাজধানীর বকশিবাজারের সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার স্নাতক ও স্নাতকোত্তরের পাঁচ শিক্ষার্থীকে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম ও হল থেকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) বিকেলে অধ্যক্ষের কার্যালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে সই করেন মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর মুহাম্মাদ আবদুর রশীদ এবং আল্লামা কাশগরী (রহ.) হল ও শহিদ ইব্রাহীম হলের সুপার (ভারপ্রাপ্ত) মো. কামাল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১০ এপ্রিল (সোমবার) রাত ৩টায় হল ও শৃঙ্খলা কমিটির উপস্থিতিতে চকবাজার মডেল থানার পুলিশের সহযোগিতায় এবং অধ্যক্ষের নেতৃত্বে মাদ্রাসার আল্লামা কাশগরী (রহ.) হল ও শহীদ ইব্রাহীম হলে অভিযান চালানো হয়। তখন হলের কয়েকটি কক্ষে দেশীয় অবৈধ অস্ত্র, অবৈধ মালামাল, মাদক দ্রব্য ও কিছু অবৈধ অর্থ জব্দ করা হয়। এমন পরিস্থিতিতে অধ্যক্ষের সভাপতিত্বে হল ও শৃঙ্খলা কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় হলের অনাকাঙ্ক্ষিত ঘটনা, ঘটনা পরবর্তী আইন-শৃঙ্খলা রক্ষা, ছাত্রদের নিরাপত্তা এবং শিক্ষাঙ্গনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে এসব ঘটনার সঙ্গে জড়িত ছাত্রদের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম ও হল থেকে বহিষ্কার করা হলো।

বহিষ্কৃত ছাত্ররা হলেন, ফাজিল (প্রাইভেট) শ্রেণির শিক্ষার্থী আজিজুল হক, কামিল হাদিস বিভাগের শিক্ষার্থী মোতাকিফ বিল্লাহ জুনায়েদ ও মো. হাসনাইন, কামিল তাফসীর বিভাগের শিক্ষার্থী মো. জাকারিয়া ও মো. রেজাউল করিম।

প্রসঙ্গত, গত ১০ এপ্রিলের অভিযানের পর আবাসিক দুটি হল বন্ধ ঘোষণা করে ওই দিন বিকেল পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এরপর দীর্ঘদিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত হলে কাউকে উঠতে দেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *