ঢাকায় এখনো ঈদের আমেজ

ঢাকায় এখনো ঈদের আমেজ

দেশজুড়ে স্লাইড

জুলাই ১০, ২০২৩ ৯:০৩ পূর্বাহ্ণ

ঈদুল আজহায় লম্বা ছুটি পেয়ে পরিবার-প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে গ্রামে ছুটে গেছেন রাজধানীর লাখো কর্মজীবী। ফলে অনেকটা ফাঁকা হয়ে যায় ঢাকা। তবে ঈদের ছুটি শেষ হয়েছে এক সপ্তাহের বেশি। এখনো কা‌টে‌নি ঈদের আমেজ, তিলোত্তমা এই নগরী যেন অনেকটাই নিস্তরঙ্গ।

পাঁচদি‌নের ছু‌টি ‌শে‌ষে সরকারি অফিস-আদালত খুলেছে গত রোববার। চলতি সপ্তাহে খুলেছে স্কুল-কলেজ, তবে এখনো পুরোদমে খোলেনি খাবার হো‌টেল, মার্কেট কিংবা শপিংমল। আবার কিছু দোকান বা মার্কেট খোলা থাক‌লেও ক্রেতার অভা‌বে অলস সময় কাটা‌চ্ছেন ব্যবসায়ীরা।

রোববার রাজধানীর ধানম‌ন্ডি, সা‌য়েন্সল‌্যাব, শাহবাগ, পল্টন, গুলিস্তান ও মতিঝিল অঞ্চলের প্রতিটি রাস্তা অনেকটাই ফাঁকা দেখা গেছে। গণপরিবহনের দেখা মিল‌লেও ছিল না যাত্রীর চাপ। তবে ব্যক্তিগত গাড়ি ও রিকশার আধিক্য ছিল সড়কে। ফাঁকা রাস্তায় ‌বে‌প‌রোয়া দেখা গেছে বাইক চালকদেরও।

নানা পেশাজী‌বী মানুষ বল‌ছে, ঢাকা জমজমা‌ট হ‌তে আরো ক‌য়েক‌দিন সময় লাগ‌বে।

গণপরিবহনে ছিল না যাত্রীর চাপ, সড়কে ব্যক্তিগত গাড়ি ও রিকশার আধিক্য

গণপরিবহনে ছিল না যাত্রীর চাপ, সড়কে ব্যক্তিগত গাড়ি ও রিকশার আধিক্য

ঢাকা বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের চারুকলা অনুষ‌দের ছাত্রী শু‌ক্তি বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ঈদের অনেক আগেই বাড়ি গিয়েছিলাম। দীর্ঘ সময় পরিবারের সঙ্গে কাটিয়ে আজ ঢাকায় ফিরলাম। কোথাও যানজটে পড়‌তে হয়‌নি।

ট্রাস্ট ব‌্যাংক মতিঝিল শাখার কর্মকর্তা আ‌য়েশা বেগম ব‌লেন, রাস্তা ফাঁকা। কোথাও জ্যাম বা সিগন্যাল নেই। ধানম‌ন্ডি থে‌কে আধা ঘন্টায় অফিসে পৌঁছেছি। অন্যান্য দিন তো সময়মতো অফিসে পৌঁছানোই ক‌ঠিন হ‌য়ে ‌যেতো।

উত্তরা-যাত্রাবাড়ী রুটের রাইদা পরিবহনের চালক মো. জাফর বলেন, যানজট আমাদের নিত্যসঙ্গী। রামপুরা, বাড্ডা, কাকরাইল, পল্টন, গুলিস্তানে প্রতিদিনই যানজট লেগে থা‌কে, যা খুবই বিরক্তিকর। তবে ঈদের ছুটি শুরু হওয়ার পর থেকেই এখন পর্যন্ত রাস্তায় কোনো যানজট নেই। এমন রাস্তায় গাড়ি চালাতে ভালোই লাগে। তবে আগামী সপ্তাহ থেকে আবার ঢাকার রাস্তায় আবার চাপ বাড়‌বে‌।

শাহবাগ মোড়ে সিএনজিচালক মনোয়ার হোসেন বলেন, রাস্তায় মানুষের চলাচল কম। যাত্রী নিয়ে ধানমন্ডি, মতিঝিল, মহাখালী গেছি। কোথাও যানজটে পড়তে হয়নি। রাস্তায় যানজট নেই, যাত্রীও কম। আমাদের আয়ও কম হচ্ছে। আশা করি, সপ্তাহখানেক পর যাত্রীর চাপ বাড়বে।

প্রসঙ্গত, ২৭ জুন থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী ঈদুল আজহার ছুটির পর গত ২ জুলাই খোলে সচিবালয়সহ সরকারি প্রতিষ্ঠান। এরপর সোমবার শুরু হয় ব্যাংক, বীমা, ইনস্যুরেন্সসহ অনেক অর্থনৈতিক প্রতিষ্ঠানের কাজ। আর এই রোববার থেকে শুরু হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *