ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ

আন্তর্জাতিক

আগস্ট ৩১, ২০২৩ ১১:৫৬ পূর্বাহ্ণ

মোহাম্মদ আল এমরান

দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলন শেষে আগামী ১১ সেপ্টেম্বর ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ।
বুধবার দুপুরে ঢাকা ও প্যারিসের একাধিক কূটনৈতিক সূত্র মাক্রোঁর বাংলাদেশ সফরের বিষয়টি নিশ্চিত করেছেন।
কূটনৈতিক সূত্র আরও নিশ্চিত করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ বাংলাদেশে আসছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। পাশাপাশি ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।
সফরের উদ্দেশ্য সম্পর্কে জানা যায়, শেখ হাসিনা ২০২১ সালের নভেম্বরে প্যারিসে দ্বিপক্ষীয় সফরে গিয়েছিলেন। সফরকালে দ্বিপক্ষীয় সহযোগীতার আওতায় দুই দেশের ব্যবসা, বানিজ্য ও প্রতিরক্ষা বিষয়ে সম্মতি পত্রে সই হয়েছিল। প্রধানমন্ত্রীর সফরকালে এলিসি প্রাসাদে দুই শীর্ষ নেতা বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যুতে একমত পোষণও করেছিলেন। তিনি এমানয়েল মাক্রোঁকে বাংলাদেশ সফরে আমন্ত্রন জানিয়েছিলেন।
এদিকে বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থার আধুনিকীরণসহ সশস্ত্র বাহিনীর দক্ষতা বৃদ্ধিতে প্যারিস এগিয়ে আসবে বলে সফর সম্পর্কে কূটনৈতিকরা মত দিয়েছেন।
কূটনৈতিকদের মতে, এমানেয়েল মাক্রোঁ সফরের ফলে দেশের প্রতিরক্ষা সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে এবং আধুনিক প্রশিক্ষণের পাশাপাশি প্রযুক্তি বিনিময়ের মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।
মন্ত্রনালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, জি-২০ সম্মেলনের পরে এমানুয়েল মাক্রোঁ ঢাকা সফরে আসলে প্রধানমন্ত্রী প্যারিসে যৌথ ঘোষণায় যে দাবি বাংলাদেশ হতে তুলে ধরা হয়েছিল সেই দাবিগুলো নিয়ে আবারও আলোচনা হবে। বাংলাদেশের সহযোগী রাষ্ট্র হিসেবে ফ্রান্স হতে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে সাহায্য চাওয়া হবে। প্রয়োজনে সামর্থ্য অনুযায়ী এক পক্ষের চাহিদা অনুযায়ী অন্য পক্ষ জোগান দিবে। দুই পক্ষ রাজনীতি, কূটনীতি, প্রতিরক্ষা, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, শিক্ষা ও সংস্কৃতি বিনিময়সহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর প্রত্যয়ে ঢাকা হতে সম্মতির পাশাপাশি বাস্তবায়নে প্যারিসের সহযোগিতা চাওয়া হবে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ও ফ্রান্স সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।
জানা গেছে, এমানুয়েল মাক্রোঁ ঢাকা সফরটি মূলত ২০২১ সালে প্রধানমন্ত্রীর প্যারিস সফরকালে আমন্ত্রনের ফলোআপ। ওই সময় নেওয়া দুই শীর্ষ নেতার সিদ্ধান্তের আলোকে সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে ঢাকা গুরুত্ব দিবেন।
ফ্রান্সের প্রেসিডেন্টের সফরের ব্যাপ্তি মাত্র একদিন। তিনি ১১ সেপ্টেম্বর ঢাকায় অবস্থান করবেন এবং ১২ সেপ্টেম্বর ঢাকা হতে প্যারিসের উদ্দেশ্যে রত্তনা হবেন। দীর্ঘ তিন দশক পর এটি হবে ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের প্রথম ঢাকা সফর। ১৯৯০ সালে ফ্রান্সের তখনকার প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরার বাংলাদেশে এসেছিলেন। তাঁর ঢাকা সফরের ঠিক সপ্তাহ খানেক আগেই বাংলাদেশ সফরে আসবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপট এবং বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে বিশ্বের গুরুত্বপূর্ণ দুটি দেশের গুরুত্বপূর্ণ রাজনীতিবিদের বাংলাদেশ সফর কৌতূহলোদ্দীপক বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *