ড্রোন-মিসাইল হামলার আগে সাইবার হামলায় তেলআবিবকে ‘ব্লাক আউট’ করে ইরান

ড্রোন-মিসাইল হামলার আগে সাইবার হামলায় তেলআবিবকে ‘ব্লাক আউট’ করে ইরান

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১৪, ২০২৪ ১০:৩৪ পূর্বাহ্ণ

ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক শতাধিক ড্রোন এবং মিসাইল ছোড়ার আগে দেশটির বিদ্যুৎ বিভাগের ওপর বড় সাইবার হামলা চালায় ইরান। এতে ইসরায়েলের রাজধানী তেলআবিব বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে ব্লাক আউটে পরিণত হয়।

লেবাননের আল মায়াদিন টিভি নেটওয়ার্কের বরাতে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহের নিউজ এজেন্সি এ খবর প্রকাশ করেছে।

‌‘‌‌সাইবার অ্যাভেঞ্জারস’ নামে একটি সাইবার হ্যাকিং গ্রুপ এই হামলা চালিয়েছে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে। হ্যাকিং গ্রুপটি এক বিবৃতিতে ঘোষণা করে যে, তারা ইসরায়েলের অধিকৃত অঞ্চলের বিভিন্ন অংশে বিদ্যুৎ বিচ্ছিন্ন করার দায়িত্ব নিয়েছে।

গোষ্ঠীটি দাবি করেছে, তারা গাজায় ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধাপরাধের প্রতিক্রিয়া এই সাইবার হামলা চালিয়েছে।

এদিকে শনিবার ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ছোড়ার পর বেশ কিছু মিসাইলও ছুড়েছে ইরান। এ ঘটনা শুরুতে ইসরায়েল এবং মার্কিন কর্তৃপক্ষ থেকে দাবি করা হলেও পরবর্তীতে ইরানের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে বলেছে, সিরিয়ায় ইরানের কনস্যুলেট লক্ষ্য করে ইহুদিবাদীদের অপরাধের জবাবে আমরা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে একটি অভিযান শুরু করেছি।

‌‌‘অধিকৃত অঞ্চলে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে অভিযান চালানো হয়েছে।’

শনিবার রাতে ইরানের ড্রোন নিক্ষেপ করার বিষয়টি নিশ্চিত করে ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

ইসরায়েলের চ্যানেল ১২ টিভির প্রতিবেদনে বলা হয়, দেশটিকে লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ছুড়েছে ইরান। নিক্ষেপ করা ড্রোনগুলো রোববার স্থানীয় সময় রার ২টায় ইসরাইলি ভূমিতে আঘাত হানবে। সব ধরনের হামলা পর্যবেক্ষণে রেখে দেশটির প্রতিরক্ষা বাহিনী সতর্ক অবস্থানে আছে বলেও জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

ইরানের ড্রোন নিক্ষেপের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জানান, প্রতিরক্ষার জন্য তারা সব ধরনের ব্যবস্থা নিয়ে রেখেছেন।

তিনি বলেন, ‘আক্রমণ অথবা প্রতিরক্ষা, আমরা সবকিছুর জন্য প্রস্তুত। ইসরাইল রাষ্ট্র শক্তিশালী। আইডিএফ শক্তিশালী। এখানকার জনগণ শক্তিশালী। ইসরাইলের পাশে যুক্তরাষ্ট্রের অবস্থান এবং ব্রিটেন, ফ্রান্সসহ অন্যান্য দেশের সমর্থনকে সাধুবাদ জানাই।’

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি শুরু করে ইরান।

এর আগে ইরানের হামলার খবর আঁচ করতে পেরে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ‘আমি হামলা নিয়ে নিশ্চিত তথ্য পেতে চাই না। তবে ধারণা করছি, শিগগিরই এ হামলা চালানো হবে।

বাইডেন বলেন, আমরা ইসরাইলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরায়েলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব এবং ইরান সফল হতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *