ডেপুটি স্পিকার নির্বাচিত হলেন শামসুল হক টুকু

জাতীয় স্লাইড

আগস্ট ২৯, ২০২২ ৬:৪৩ পূর্বাহ্ণ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও পাবনা-১ আসনের এমপি শামসুল হক টুকু জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন। রোববার জাতীয় সংসদে তাকে ডেপুটি স্পিকার নির্বাচিত করা হয়।

এদিন জাতীয় সংসদে শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচনের প্রস্তাব উত্থাপন করেন চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী। পরে সরকার দলীয় আরেক সদস্য কামরুল ইসলাম সেই প্রস্তাবে সমর্থন জানান।

এর আগে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, ডেপুটি স্পিকার পদে একটিমাত্র মনোনয়ন পাওয়া গেছে। কণ্ঠভোটে তাকে সর্বসম্মতিক্রমে ও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করা হলো।

নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা ৭টায় সংসদ ভবনে শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

২০১৯ সালের ৩০ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের এমপি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র শামসুল হক টুকু মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনীর সদস্য ছিলেন। পাবনা জেলা আওয়ামী লীগের এ নেতা প্রথমবার ২০০৮ সালের ২৯ ডিসেম্বর এমপি নির্বাচিত হয়ে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। পরে তাকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। পরপর তিনবারে নির্বাচিত এমপি টুকু বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *