ডাস্ট অ্যালার্জি দ্রুত কমায় যেসব খাবার

ডাস্ট অ্যালার্জি দ্রুত কমায় যেসব খাবার

স্বাস্থ্য

নভেম্বর ১৯, ২০২২ ৯:২১ পূর্বাহ্ণ

শীতে ডাস্ট অ্যালার্জি বেড়ে যায়। এই সময়ে মানুষকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। কারণ ঠান্ডার দিনে বায়ুদূষণ বাড়বে। দূষণের কারণে ডাস্ট অ্যালার্জি হবে অনেকের। এই রোগ থাকলে শ্বাসকষ্ট, ঠান্ডা লেগে যাওয়া ইত্যাদি নানা গুরুতর সমস্যা দেখা যেতে পারে। তবে ডাস্ট অ্যালার্জি কিছু ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণ করা যায়।

বিশেষজ্ঞদের মতে, আসলে অ্যালার্জি এক অদ্ভুত জিনিস। কিছু জিনিসের বিরুদ্ধে শরীর নিজের মতো করে প্রতিরোধ গড়ে তোলে। তবে সেই প্রতিরোধ না গড়ে তুললেও শরীরের তেমন সমস্যা হয় না। তবে কোনো কারণ ছাড়াই এই অহেতুক লড়াই দিতে গিয়ে হিতে বিপরীত হয়ে যায়। এই জটিলতার নাম অ্যালার্জি।

ডাস্ট অ্যালার্জি সবার হয় না। যাদের থাকে, তারা খুব ভোগেন এই অসুখে। এর লক্ষণ হিসেবে থাকে হাঁচি, কাশি, নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা, মাথায় ব্যথা, অ্যাজমা ইত্যাদি। তাই এই অসুখ থেকে আপনাকে বেরনোর রাস্তা জানতে হবে।

ডাস্ট অ্যালার্জি কমাবে এই খাবার

>> মধুতে আছে অনেকটা পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে সুস্থ রাখতে পারে। এমনকী এড়িয়ে যাওয়া সম্ভব ডাস্ট অ্যালার্জি। তাই এই বিষয়টি মাথায় রাখুন।

>> ঘি খান ডাস্ট অ্যালার্জি থেকে বাঁচতে। আয়ুর্বেদ মতে অন্যতম এটি সেরা খাদ্য। এবার এই খাবার পারে ডাস্ট অ্যালার্জি থেকে নিজেকে দূরে রাখতে। কারণ এতে থাকা নানা রাসায়নিক দারুণ কার্যকরী ইমিউনিটির কার্যকারিতা ঠিক করার ক্ষেত্রে।

>>ভেষজ চা খেতেই পারেন। ভেষজ চায়ে রয়েছে অনেক উপকারী পদার্থ। তাই চাইলেই এই চা আপনি খান। এই চায়ে থাকা নানা ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমস্যার সমাধান করে দিতে পারে।

সূত্র: টাইমস অব ইণ্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *