ট্রান্সফরমার চোর ধরতে লাখ টাকা পুরস্কার ঘোষণা

দেশজুড়ে

জুলাই ৩০, ২০২২ ৫:৩৩ অপরাহ্ণ

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী (শেরপুর)

বিদ্যুতের ট্রান্সফরমার চোর ধরতে লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। চোরকে ধরিয়ে দিতে পারলে নগদ ১ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন শেরপুরের নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু।

প্রশাসন সূত্রে জানা গেছে, সম্প্রতি উপজেলায় বেশ কয়েকটি বোরো সেচ লাইনের পল্লী বিদ্যুতের ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। মূল্যবান এই ট্রান্সফার চুরি হয়ে যাওয়ায় কৃষকেরা আর্থিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। দিশেহারা হয়ে কৃষকেরা উপজেলা পরিষদে এসে প্রায়শই অভিযোগ করছেন। বিষয়টি নিয়ে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, বিদ্যুৎ বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বেশ উদ্বিগ্ন রয়েছেন। কোনোভাবেই এই চোরদের ধরা যাচ্ছে না। রাতের আধারে চুরি করে তারা রয়ে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে।

ভুক্তভোগী উপজেলার ছালুয়াতলা গ্রামের কৃষক এমদাদুল হক জানান, গত ৩ জুলাই রাতে আমার সেচ মেশিনের ৩টি ট্রান্সফরমারের মধ্যে ২টি ট্রান্সফরমার চুরি হয়ে গেছে। এখন আমি নিঃস্ব হয়ে গেছি। আমার সেচ মেশিনের আওতায় প্রায় ৭০ একর জমি আবাদ করা এখন হুমকির মুখে পড়েছে।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীনের সভাপতিত্বে আয়োজিত এক যৌথসভায় পল্লী বিদ্যুতের ডিজিএম মোঃ মহিউদ্দিন সেচের ট্রান্সফরমার চুরির বিষয়টি আলোচনায় আনলে চোরকে ধরতে নগদ ১ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু।

মোকছেদুর রহমান লেবু জানান, ট্রান্সফরমার চুরি একটি জঘন্য কাজ। এতে কৃষক পরিবার আর্থিকভাবে নিঃস্ব হয়ে যায়। এছাড়া বোরো আবাদ হুমকির মুখে পড়ে। সবচেয়ে বেশী ক্ষতি হয় কৃষক, সেচ মালিক ও বিদ্যুৎ গ্রাহকদের। তাই চোরকে ধরিয়ে দিতে পারলে তাকে নগদ ১ লাখ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *