ইকোপার্ক বাস্তবায়নের দাবীতে স্মারকলিপি প্রদান

দেশজুড়ে

জুলাই ৩০, ২০২২ ৫:৪১ অপরাহ্ণ

আমির হোসেন, ঝালকাঠি

ঝালকাঠিতে ধানসিঁড়ি, বিষখালি ও সুগন্ধা এই ৩ নদীর মোহনায় জেগে ওঠা দৃষ্টিনন্দন ইকোপার্কটি যথাযথভাবে বাস্তবায়নের দাবীতে ডিসির কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

২৮ জুলাই, বৃহস্পতিবার বেলা সোয়া বারোটায় ঝালকাঠি জেলা প্রশাসক মোঃ জোহর আলীর কাছে তাঁর কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন ঝালকাঠি ইকোপার্ক রক্ষা ও বাস্তবায়ন কমিট। এসময় সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০২ সালে ঝালকাঠি সুগন্ধ্যা-বিষখালী-গাবখান-বাসন্ডা নদীর মোহনায় জেগে ওঠা ৫০ একর জমিতে (চরে) জেলা প্রশাসনের পক্ষ থেকে ধানসিড়ি ইকোপার্ক নামে একটি পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত গৃহীত হয়। ২০০৪ সালে একনেকে একটি প্রকল্প অনুমোদন করা হয়। ২০০৭-২০০৮ সালে পাকের্র জন্য ৮ কোটি টাকাও বরাদ্দ করা হয়। কিন্তু বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের ফাইল টানাটানির কারণে প্রকল্পটি ঝুলে যায়। এরপর শুরু হয় ভূমি খেকোদের মামলা মোকদ্দমা। মামলায় স্থগিতাদেশের কারণে ইকোপার্কে বন্ধ হয়ে যায় সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ড।

সর্বশেষ এ বছরের প্রথম দিকে প্রস্তাবিত ইকোপাকের্র জমি নিয়ে নতুন একটি মামলা হয়, এ মামলায় হেরে যায় সরকার পক্ষ। সরকার পক্ষ হেরে যাওয়ার কারণে ঝালকাঠিবাসীর ইকোপাকের্র স্বপ্ন বাস্তবে রূপ না নেয়ার সম্ভাবনা প্রকট হয়ে ওঠে। আর এ খবরে ঝালকাঠির বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয়। সকলে মিলে সিদ্ধান্ত নেয় সামাজিক আন্দোলনের মাধ্যমে ইকোপাকের্র বাস্তবায়ন করতে হবে।

এ লক্ষে গত ২৫ জুলাই, সোমবার ডিসি অফিস প্রাঙ্গনে ঘন্টাব্যাপী একটি মানববন্ধন কর্মসূচী পালন করেছেন ইকোপার্ক রক্ষা কমিটির আহ্বানে মোটামুটি জেলার সকল শ্রেণী-পেশার মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *