জাবি’র ভর্তি পরিক্ষা শুরু ২২ ফেব্রুয়ারী থেকে

শিক্ষা

জানুয়ারি ১, ২০২৪ ৯:৪২ অপরাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অনলাইনে ভর্তি আবেদন ১৪ জানুয়ারি থেকে শুরু হবে।

আজ সোমবার (১ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা জানান, ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ২২ থেকে ২৯ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। ফেব্রুয়ারি মাসের ২২, ২৫, ২৭, ২৮ ও ২৯ তারিখে ভিন্ন ভিন্ন ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ১৪ জানুয়ারি থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। ৩১ জানুয়ারি আবেদন প্রক্রিয়া শেষ হলে আমরা আবার বসব। ইউনিটভিত্তিক কত আবেদন পড়েছে, তার ওপর ভিত্তি করে চূড়ান্ত সময়সূচি নির্ধারণ করা হবে। শিফট পদ্ধতিতে হবে কিনা সে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত নয়।
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির এক সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবারে সাতটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, বি ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, সি ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, সি-১ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ, ডি ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ই ইউনিটের অধীনে থাকবে বিজনেস স্টাডিজ অনুষদ এবং আইবিএ পরীক্ষা পৃথক ভাবে অনুষ্ঠিত হবে।
এবার ভর্তি পরীক্ষায় এ, বি,  সি ও ডি ইউনিটের প্রতিটিতে আবেদনের জন্য ৯০০ টাকা এবং সি-১, ও আইবিএ  ইউনিটের প্রতিটিতে আবেদনের জন্য ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ব্যবসায়িক শিক্ষা অনুষদের জন্য ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *