জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির আবেদন শুরু বিকেলে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির আবেদন শুরু বিকেলে

শিক্ষা

জানুয়ারি ২২, ২০২৪ ১:২২ অপরাহ্ণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন আজ বিকেল ৪টা থেকে শুরু হবে। আবেদন চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। এরই মধ্যে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তিতে আবেদনের সময়সূচি প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনেই আবেদন শুরু করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম বর্ষে ভর্তিতে এবারও কোনো পরীক্ষা নেয়া হবে না। এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতেই শিক্ষার্থী ভর্তি করা হবে।

এদিকে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তির নির্দেশিকাও প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্দেশিকা অনুযায়ী, ভর্তিচ্ছু শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণ করে আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩৫০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ১০ মার্চ থেকে শুরু হবে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রাথমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। এর আগে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো জাতীয় বিশ্ববিদ্যালয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *