বিজ্ঞান মানুষের চিন্তার জগতকে প্রসারিত করে – ববি উপাচার্য

শিক্ষা

অক্টোবর ২৮, ২০২২ ১০:৫৮ পূর্বাহ্ণ

আসিব হাসান,(ববি প্রতিনিধি) 

বিজ্ঞান মানুষের চিন্তার জগতকে প্রসারিত করে বলে মন্তব্য করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন।বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব কর্তৃক BUSC Summer Olympiad 2022 এর পুরস্কার বিতরনী ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা ড. মো: খোরশেদ আলম সহ বিজ্ঞান ক্লাবের উপদেষ্টাবৃন্দ, বিজ্ঞান ক্লাবের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে ববি ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, “অন্ধকারে আলোর পথ দেখায় বিজ্ঞান! আর সেই বিজ্ঞান চর্চার জন্য প্রয়োজন বিজ্ঞান ক্লাবের মতো সংগঠন। বিজ্ঞান চর্চায় ভূমিকা রাখায় তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানান। সেই সাথে ববি বিজ্ঞান ক্লাবের জ্ঞান-বিজ্ঞানের এই চর্চা বরিশাল বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যাবে এবং এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: ছাদেকুল আরেফিন বলেন, যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের অগ্রগতিতে ভূমিকা রাখে তিনটি বিষয় শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রম। বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব তারই একটি। এর কার্যক্রম গুলোর মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় যুক্ত হতে আরো উদ্বুদ্ধ করে। আমরা আশা করছি ববি বিজ্ঞান ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রচার- প্রসারে এবং অগ্রগতিতে অধিকতর ভূমিকা রাখবে।
তিনি আরো বলেন, শিক্ষাকে নির্দিষ্ট পরিমন্ডলের বাহিরে আনতে হবে। সেই জন্য বিজ্ঞান ক্লাবের মতো একটি সংগঠনই পারে সকল শিক্ষার্থীদের মাঝে একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান শিক্ষায় ভূমিকা রাখতে। বিজ্ঞান মানুষের চিন্তার জগতকে প্রসারিত করে, সঠিক পথ দেখায়, কুসংস্কার থেকে বের করে আনে, যেকোনো বিষয়ে যৌক্তিকতা শিখায় এবং অসাম্প্রদায়িক হতে উদ্বুদ্ধ করে। তাই সকল শিক্ষার্থীদের বিজ্ঞান ক্লাবের সাথে যুক্ত হয়ে বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ হতে আহ্বান জানান তিনি ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ ওবায়দুর রহমান।
সভাপতিত্ব করেন বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফয়সাল আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিজ্ঞান ইমদাদুল হক ও মৃত্তিকা রহমান রুপা।

উক্ত অনুষ্ঠানে BUSC Summer Olympiad 2022 এর বিজয়ী ১০ জন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়াও অলিম্পিয়াডে অংশগ্রহণকারী সকলকে পার্টিসিপেশন সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *