ছুটির দিনে জমজমাট বাণিজ্যমেলা, নজর কাড়ছে কারাপণ্য

ছুটির দিনে জমজমাট বাণিজ্যমেলা, নজর কাড়ছে কারাপণ্য

অর্থনীতি

জানুয়ারি ৮, ২০২৩ ১০:১৩ পূর্বাহ্ণ

জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। সাপ্তাহিক ছুটিকে (শুক্রবার ও শনিবার) কেন্দ্র করে সকাল থেকেই মেলায় ঘুরতে আসেন অনেকে। এবার দেশি-বিদেশি নানা পণ্যের পাশাপাশি নজর কাড়ছে কারাগারে বসে কয়েদিদের হাতে তৈরি বাঁশ, বেত, কাঠ, পাট ও প্লাস্টিক পণ্য।

কয়েদিদের তৈরি পণ্য-সামগ্রীর স্টল ‘কারা পণ্য, বাংলাদেশ জেল’-এ দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। দামে কম, মানে ভালো এবং দেখতে সুন্দর হওয়ায় বিক্রিও হচ্ছে ভালো।

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত কয়েদিদের আলোর মুখ দেখাতে কর্মদক্ষতা বাড়ানো হয়। কয়েদিরা যেন শাস্তি শেষে বাড়ি ফিরে স্বাভাবিক জীবনযাপন করতে পারে- সে ব্যবস্থা নেয়া হয়। কয়েদিদের মাধ্যমে বানানো পণ্য মেলায় ব্যাপক সাড়া ফেলছে।

আবদুল হাকিম এক দর্শনার্থী বলেন, মেলায় কয়েদিদের বানানো হস্তশিল্প দেখে ভালো লেগেছে। দেশের প্রতিটি কারাগারে কয়েদিদের কাজে লাগানো উচিত।

তিনি বলেন, ছুটির দিনকে কেন্দ্র করে অনেকেই পরিবারসহ বাণিজ্যমেলায় আসছেন। আমিও মেলায় পরিবার নিয়ে এসেছি। স্টল ঘুরে দেখছি। কারা পণ্যের স্টলটি ভালো লেগেছে।

আহসান নামে এক দর্শক বলেন, মেলায় কয়েদিদের শিল্পকর্ম দেখে ভালো লাগছে। কয়েদিদের সরকার কাজে লাগাচ্ছে এটি ভালো বিষয়। এতে তারা আর্থিকভাবে লাভবানও হচ্ছে, সরকারের পুনর্বাসনও হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ জেলের আইজি প্রিজন্সের স্টাফ অফিসার মো. জাকির হাসান রিয়েল বলেন, এবারের বাণিজ্যমেলায় ভালো সাড়া পাচ্ছি। আমাদের স্টলে কাঠ, বাঁশ, বেত, পাটসহ নানা ধরনের পণ্য আছে। বিশেষ করে বাঁশের বেতের মোড়া, বেতের কোলা, ফুড কভার, নকশীকাঁথা, কাঠের টোল, সিংহাসন চেয়ারসহ আড়াইশ ধরনের পণ্য আছে।

তিনি আরো বলেন, এসব পণ্য কারাগারগুলোতে সশ্রম সাজাপ্রাপ্ত যেসব বন্দি আছে তাদের হাতে তৈরি। তাদের জন্য আমরা নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করি। তারা সারা বছরজুড়েই এসব করে থাকে। যারা এ কাজে অভিজ্ঞ, পাশাপাশি দীর্ঘদিন কারাগারে আছেন এমন বন্দিরা নতুনদের প্রশিক্ষণ দেন।

উল্লেখ্য, এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ১০টি দেশের ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এবার মেলায় প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে ক্রয় করলে ৫০ শতাংশ ছাড় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *