চীন জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

চীন জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

আন্তর্জাতিক

নভেম্বর ২৭, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

এশিয়ার প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতাপূর্ণ মনোভাব ও ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনের পথকে আরও প্রশস্ত করতে সম্মত হয়েছেন দক্ষিণ কোরিয়া, চীন ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী। রোববার দক্ষিণ কোরিয়ার বুসানে আয়োজিত ত্রিপক্ষীয় বৈঠকে এসব কথা বলেন তারা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

দক্ষিণ ক্যারিয়ারে পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিনের সঙ্গে স্থানীয় সময় রোববার সকালে পৃথক বৈঠক করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইওকো কামিকাওয়া। সেসময় স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে পিয়ংইয়ং-এর সমালোচনা করেন তারা।

সম্প্রতি উত্তর কোরিয়া গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। অস্ত্র নিয়ে মস্কোর সঙ্গে পিয়ংইয়ং যে সম্পর্ক সে বিষয়েও আলোচনা করেন এশিয়ার দুই নেতা। সিউলের পররাষ্ট্র্র মন্ত্রণালয় খবরটি নিশ্চিত করেছে।

শনিবার চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন কামিকাওয়া। সেসময় দুদেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে আশাবাদ জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রী।

করোনার কারণে দীর্ঘ চার বছর ত্রিপক্ষীয় বৈঠকে বসল চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া। ত্রিপক্ষীয় সম্পর্ককে জোরদার করতে ২০০৮ সাল থেকে এ বৈঠক শুরু হলেও করোনার কারণে ২০১৯ এর পর আর অনুষ্ঠিত হয়নি। গত সেপ্টেম্বরে এই ত্রিপক্ষীয় বৈঠকের বিষয়ে সম্মত হয় চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *