চামড়ার ব্যবসা জমজমাট

চামড়ার ব্যবসা জমজমাট

অর্থনীতি স্লাইড

জুন ৩০, ২০২৩ ১০:১১ পূর্বাহ্ণ

ঈদুল আজহায় বাড়তি ব্যস্ততা আনে কোরবানির পশুর চামড়া। মৌসুমি ব্যবসায়ী থেকে আড়তদার- সবাই মেতে ওঠেন কাঁচা চামড়া বেচাকেনায়। এ বছরও জমজমাট হয়ে উঠেছে কোরবানির পশুর চামড়ার ব্যবসা। এ কেনাবেচা চলবে আরো কয়েকদিন।

দুপুরের পর থেকেই পুরান ঢাকার পোস্তার আড়তগুলোতে কোরবানির পশুর চামড়া আসতে শুরু করে। এসব চামড়া দরদাম করে বেচাকেনা করছেন ব্যবসায়ী ও আড়তদাররা। মান ও আকারভেদে চামড়া বিক্রি হচ্ছে ৪০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। অনেক ভালো মানের চামড়া ১২০০ টাকাতেও কিনছেন আড়তদাররা।

বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন মহল্লা ঘুরে দেখা গেছে, চামড়া সংগ্রহ করে পোস্তায় নিয়ে যাচ্ছেন মৌসুমি চামড়া ব্যবসায়ীরা। দুপুরের পর আড়তদাররা তাদের কাছ থেকে চামড়া কেনা শুরু করেছেন। পোস্তায় কাঁচা চামড়া ওঠা শুরু হতেই আড়তদারদের হাঁকডাকে সরগরম হয়ে উঠেছে পুরো এলাকা। লালবাগের শায়েস্তা খান ও রাজনারায়ণ ধর রোডসহ রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ট্রাক ও পিকআপভ্যানে চামড়া নিয়ে আসছেন ফড়িয়ারা। তাদের কাছ থেকে দরদাম কষে চামড়া কিনছেন আড়তদাররা। শেষ বিকেলে জমজমাট হয়ে ওঠে পোস্তার আড়তগুলো। সন্ধ্যার দিকে আড়তদারদের ব্যস্ততা আরো বাড়ে।

পোস্তার আড়ত মালিক সুমন বলেন, কোরবানি পুরোপুরি শেষ না হওয়ায় কাঁচা চামড়া বেচাকেনা এখনো পুরোদমে শুরু হয়নি। চামড়া সংগ্রহে আমরা প্রস্তুত আছি। গভীর রাত পর্যন্ত চামড়া কেনাবেচা চলবে। আড়তে চামড়া সংগ্রহের পর প্রথমে লবণজাত করা হবে। পরে সেসব চামড়া পাঠানো হবে সাভারের ট্যানারিগুলোতে।

এ বছর কোরবানির পশুর লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুটে গত বছরের চেয়ে ৩ টাকা বাড়িয়েছে সরকার। ঢাকার বাইরের চামড়ার দাম বাড়ানো হয়েছে ৫ টাকা। আর খাসি ও বকরির চামড়ার দাম গত বছরের মতোই রাখা হয়েছে। ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৫০-৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫-৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এ বছর ট্যানারি ব্যবসায়ীরা দাম কমানোর ফন্দি করলে চামড়া বিদেশে রফতানির অনুমতি দেবো। চামড়া ব্যবসায়ীদের কারসাজির মাধ্যমে দাম কম দেওয়া বা চামড়া না নেয়ার প্রবণতা ঠেকাতে এ পদক্ষেপ নেয়া হবে।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বলেছে, বাংলাদেশে বছরে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এ চামড়ার ৬০ ভাগের বেশি পাওয়া যায় কোরবানির ঈদ মৌসুমে। এরমধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *