এবার হজে হিটস্ট্রোকে অসুস্থ সাড়ে ৬ হাজারের বেশি হজযাত্রী

এবার হজে হিটস্ট্রোকে অসুস্থ সাড়ে ৬ হাজারের বেশি হজযাত্রী

আন্তর্জাতিক স্লাইড

জুন ৩০, ২০২৩ ১১:০৭ পূর্বাহ্ণ

এবারের হজে প্রচণ্ড দাবদাহ ও গরমজনিত কারণে সাড়ে ৬ হাজারেরও বেশি হজযাত্রী অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলী।

তিনি বলেন, গত ৩৯ দিনে মক্কা ও মদিনায় অন্তত এক লাখ ১১ হাজার ৭৬১  হজযাত্রী বিভিন্ন কারণে অসুস্থ হয়ে হাসপাতাল এবং অস্থায়ী স্বাস্থ্যশিবিরগুলোতে চিকিৎসা সেবা নিয়েছেন। গরম ও দাবদাহে হিটস্ট্রোকের শিকার সব রোগীকে যথাযথ চিকিৎসা দেওয়া হয়েছে। এ রকম পরিস্থিতির জন্য আমাদের প্রস্তুতি ছিল। সৌদির সরকার আল্লাহর অতিথিদের সর্বোচ্চ সেবাদানে প্রতিশ্রুতিবদ্ধ।

সৌদি আরবে শীতকালের ২-৩ মাস ব্যতীত সারা বছরই গরম থাকে। তবে মে-জুন-জুলাই মাসে সর্বোচ্চ তাপমাত্রা থাকে। এই তিন মাস সৌদির গড় তাপমাত্রা থাকে ৪২ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে।

চলতি বছর হজের মৌসুম পড়েছে পুরোপুরি গ্রীষ্মকালে। সৌদি সরকার অবশ্য হজযাত্রীদের চিকিৎসাসেবা নিশ্চিতের জন্য মক্কা ও মদিনার ৩২টি হাসপাতাল ও ১৪০টি স্বাস্থ্যকেন্দ্রে ৩২ হাজার ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মী সার্বক্ষণিক মোতায়েন রেখেছিল। এছাড়া সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিশেষ নির্দেশনায় হজযাত্রীদের সূর্যালোক যথাসম্ভব এড়িয়ে চলা, প্রচুর পানি ও তরল খাদ্য গ্রহণ ও ছাতা ব্যবহার করতে বলা হয়েছিল।

সৌদি সরকারের হিসাব অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশ থেকে চলতি বছর ২০ লাখেরও বেশি মানুষ হজ করতে মক্কায় গিয়েছেন।

সূত্র: গালফ নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *