ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার

শিক্ষা স্লাইড

জুন ১১, ২০২২ ৯:০১ পূর্বাহ্ণ

আজ শনিবার (১১ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। সকালে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের জন্য ৭৮ হাজার ৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য লড়ছেন ৫৮ জন।

গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা হচ্ছে দেশের আটটি বিভাগের প্রধান বিশ্ববিদ্যালয় কেন্দ্রে। ঢাকা বিভাগের পরীক্ষার্থীদের কেন্দ্র থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বেলা সোয়া ১১টার দিকে ক্যাম্পাসের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন কেন্দ্র পরিদর্শন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে গতবারের মতো এবারও মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হচ্ছে। এর মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ থাকছে। দুই অংশের উত্তর দেয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে। থাকবে না সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ‘ ইউনিট। এর সঙ্গে বদলে যাবে ইউনিটগুলোর নামও।

আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইউনিটগুলোর নাম হবে- বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ‘ঘ‘ ইউনিট বাতিলের কারণ হিসেবে পরীক্ষার বোঝা ও ভোগান্তি কমানোর যুক্তি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এ ছাড়া ‘ঘ‘ ইউনিট বাতিল করলেও চালু হতে যাওয়া কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *