চতুর্থ বারের মতো বেস্ট অ্যাওয়ার্ড পেলো কুবি শিক্ষকের গবেষণাপত্র

জাতীয়

নভেম্বর ২৭, ২০২৩ ১:৩৫ অপরাহ্ণ

কুবি প্রতিনিধি:

ভারতের মধ্য প্রদেশের ছত্রিশগড়ে অবস্থিত “ইন্সটিটিউট অব ইলেক্ট্রিকেল এন্ড ইলেক্ট্রনিকস ইন্জিনিয়ারিং”( আইইইই) কতৃক দ্বিতীয়বারের মতো আয়োজিত কনফারেন্সে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তীর একটি গবেষণাপত্র বেস্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে।

গত ৬ থেকে ৮ অক্টোবর অনুষ্ঠিত এই কনফারেন্সে বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশের গবেষকরা তাদের গবেষনাপত্র উপস্থাপন করে। তার মধ্য থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের যৌথ একটি গবেষণাপত্র বেস্ট অ্যাওয়ার্ডে মনোনীত হয়।

এই সেমিনারটিতে ‘ব্লকচেইন এন্ড ডিস্ট্রিভিউশন সিস্টেম সিকিউরিটি’ নিয়ে কাজ করছে এমন গবেষনাপত্র স্থান পেয়েছে। ‘স্মার্ট আইডেন্টিটি ম্যানেজম্যান্ট সিস্টেম ইউজিং ব্লকচেইন টেকনলোজি’ শীর্ষক গবেষণাটির করেসপন্ডিং অথর হিসেবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তী এবং কো-অথর হিসাবে ছিলেন একই বিভাগের দুইজন শিক্ষার্থী। তারা হলেন প্রিন্স তালুকদার বিশ্বজিৎ এবং প্রশান্ত রায়। এছাড়াও এই গবেষণায় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সাইন্স থেকে আল ইমতিয়াজ ও রেন্ডি গ্রেগরি রোজারিও অংশগ্রহণ করেন।

এ নিয়ে পার্থ চক্রবর্তী বলেন, ‘এই কনফারেন্সটি ছিলো ব্লক চেইনের উপরে। আর আমাদের কাজটি ছিলো একটা স্মার্ট আইডেন্টিটি সিস্টেম ম্যানেজমেন্ট করা। এটায় আমি এবং আরও চারজন গবেষক অংশগ্রহণ করে। যেহেতু এটা একটি কোলাবরেটিভ ওয়ার্ক ছিলো তাই আমরা খুব ভালোভাবে কাজটি করেছিলাম এবং পরবর্তীতে এটা বেস্ট অ্যাওয়ার্ড পায়। এটা আমাদের জন্য একটা বড় পাওয়া।’

এ পর্যন্ত পার্থ চক্রবর্তী ২৬ টি রিসার্চ জার্নালে প্রকাশিত হয়েছে। তার অংশগ্রহণ করা ৩৭ টি কনফারেন্সের মধ্যে চারটি বেস্ট অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছে। এ নিয়ে তিনি বলেন, ‘একজন শিক্ষক হতে হলে দুইটি গুণ থাকা প্রয়োজনীয়। এক হলো আমি কতটা ভালোভাবে পড়াতে পারছি৷ অন্যটি হলো আমি গবেষণা কতটুকু ভূমিকা রাখতে পারছি। যেহেতু আমাদের ভিসি স্যার গবেষণার প্রতি গুরুত্ব দিচ্ছেন। তাই আমাদেরও রিসার্চ প্রফাইলটা আরও ভালো করা উচিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *