ঘরেই তৈরি করুন ড্রাই শ্যাম্পু

ঘরেই তৈরি করুন ড্রাই শ্যাম্পু

লাইফস্টাইল

আগস্ট ১৯, ২০২৩ ১০:০৬ পূর্বাহ্ণ

আমাদের এই ব্যস্ত জীবনে ধুলো, ময়লা, তেলতেলে ভাব চুলে প্রতিদিনই এসে বাসা বাধতে থাকে। আর অনেকেই আছেন, যাদের স্কাল্প প্রচুর অয়েলি। শ্যাম্পু করার পরদিনই চুলের গোড়া তেল চিটচিটে হয়ে যায়। তাই বলে তো আর প্রতিদিন শ্যাম্পু করা সম্ভব না। প্রতিদিন শ্যাম্পু করা যেমন চুলের জন্যে ক্ষতিকর, তেমনি অনেকেরই সময়ও হয় না প্রতিদিন শ্যাম্পু করার। তখন  ভরসা কি? ড্রাই শ্যাম্পু।

ড্রাই শ্যাম্পু খুব সহজেই চুলের গোড়ায় অ্যাপ্লাই করা যায়, আর সময় খুবই কম লাগে। কিন্তু বাজারের ড্রাই শ্যাম্পুগুলোতে রয়েছে কেমিক্যাল, তেমনি এগুলোর দাম ও অনেকের সাধ্যের বাইরে। তাই আজ জানাবো, কীভাবে বাসায় বসেই খুব সহজে ড্রাই শ্যাম্পু বানাতে পারবেন।

আজ দুইটি পদ্ধতি শেখাবো। একটি হলো স্প্রে ফর্ম ড্রাই শ্যাম্পু এবং অন্যটি পাউডার ফর্ম ড্রাই শ্যাম্পু।

প্রথমে দেখে নিই স্প্রে ফর্ম ড্রাই শ্যাম্পু তৈরি করতে যা যা লাগবে-

কর্ণ স্টার্চ
কোকো পাউডার
গরম পানি
লেবুর রস
ছোট স্প্রে বোতল

যেভাবে তৈরি করবেন-

> একটি বাটিতে পরিমানমতো গরম পানি নিন। এর মধ্যে ১ টেবিল চামচ কর্ণ স্টার্চ, ১ চা চামচ কোকো পাউডার, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন।

> একটি চামচের সাহায্যে মিশ্রনটি ভালোভাবে মিশিয়ে নিন, যেন কোনো আস্ত দলা না থাকে। ব্যস, আপনার স্প্রে ফর্মের ড্রাই শ্যাম্পু রেডি।

ব্যবহারবিধি-

যখন চুলের গোড়া তেল চিটচিটে মনে হবে তখন চুল সুন্দরভাবে আঁচড়ে নিয়ে সিঁথি কেটে কেটে স্কাল্পে ড্রাই শ্যাম্পু স্প্রে করে নিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করতে হবে শুকানোর জন্যে। ব্যস, দেখতে পাবেন চুলের অয়েলি ভাব গায়েব হয়ে চুল কতো ঝরঝরে হয়ে গেছে।

এবার দেখা যাক, পাউডার ফর্ম ড্রাই শ্যাম্পু তৈরিতে কী কী লাগবে-

কর্ণ স্টার্চ
দারুচিনি গুঁড়ো
ছোট কৌটা

যেভাবে তৈরি করবেন-

> একটি পরিষ্কার পাত্রে ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো এবং ১ টেবিল চামচ কর্ণ স্টার্চ নিয়ে খুব ভালোভাবে মিক্স করে নিন। এই মিশ্রণটি যে কোনো ছোট কৌটায় সংরক্ষণ করুন।

ব্যবহারবিধি-

চুলের গোড়া অয়েলি হয়ে গেলে একটি বড় ফ্লাফি মেকাপ ব্রাশ নিন। এই ব্রাশটি ড্রাই শ্যাম্পুর মধ্যে ডিপ করে নিন এবং এক্সেস শ্যাম্পুটুকু ঝেড়ে নিন। চুল সিঁথি করে ব্রাশের সাহায্যে ড্রাই শ্যাম্পু চুলের স্কাল্পে লাগান। এরপর চিরুনি দিয়ে চুলগুলো আঁচড়ে নিন। ব্যস, হয়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *