গোলকধাঁধাঁয় আটকে গেছেন পুতিন!

গোলকধাঁধাঁয় আটকে গেছেন পুতিন!

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ২১, ২০২৩ ১০:৫৭ পূর্বাহ্ণ

ইউক্রেনে হামলা করে ভুল করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গোলকধাঁধাঁয় আটকে গেছেন সাবেক কেজিবির এই এজেন্ট। এই বিশৃংখলা সৃষ্টির কারণে হয়তো আর নিজের ক্ষমতায়ই টিকে থাকতে পারবেন না তিনি।

এসোসিয়েটেড প্রেসের এক নিবন্ধে অ্যান্ড্রু ক্যাতেল পুতিনের শঙ্কটাপন্ন ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেছেন।

পুতিন ছোটবেলা থেকেই মনে করেন, জীবনে যে কোনো যুদ্ধে জিততে হলে সেই যুদ্ধে সবচেয়ে মনোযোগ দিতে হবে এবং গুরুত্ব সহকারে নিতে হবে। তার জীবনীতে এমনটাই পাওয়া গেছে।

ইউক্রেন যুদ্ধেও আধা জল খেয়ে নেমেছেন পুতিন। তবে এক বছর হওয়ার পরও  এই যুদ্ধের ফলাফল নিয়ে কোনো পক্ষই সন্তুষ্ট নয়। পশ্চিমাদের সহায়তায় এখনও থামছে না যুদ্ধ, এমন দাবি মস্কোর।

গতবছর ২৪ ফেব্রুয়ারি হামলার দিন ৫ হাজার শব্দের একটি ভূমিকা পাঠ লিখিত বক্তব্য পাঠ করেন পুতিন। এর পর শুরু হয় হামলা; যা এখনও চলছে।

এতে ইউক্রেন কে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবেও স্বীকৃতি দিতে অনেক টানা রাজ পুতিন। অন্যদিকে ইউক্রেনের বাহিনীকে তুচ্ছ করেন পুতিন।

ইউক্রেনে যুদ্ধের ময়দানের বর্তমান চিত্র
ইউক্রেনে এক বছর ধরে যুদ্ধ করছে রাশিয়ার সেনারা। গত বছর সেপ্টেম্বরে চারটি অঞ্চল গণভোটের মাধ্যমে দখল করেছে দেশটি। তবে সম্প্রতি অর্ধেকের বেশি দখলকৃত ভূমি ফের ফিরিয়ে নিয়েছে ইউক্রেন।

বাখমুতে অবিরত লড়াই করে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়ার সেনারা। ইতোমধ্যে জেলেনস্কি জানিয়েছেন, বাখমুতে হারাতে দেবে না ইউক্রেনের সেনারা। যেকোনো মূল্যে এই শহর রক্ষা করবে তার সেনাদল।

একের পর এক সেনাদল পাঠিয়ে ওযেন ইউক্রেনের মোকাবিলায় হিমশিম খাচ্ছে পুতিনবাহিনী।

পুতিন অচল কিন্তু লক্ষ্য পূরণে দৃঢ়প্রতিজ্ঞ 
এসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রেমলিনের এককর্মকর্তা জানিয়েছেন, ৭০ বছর বয়সি পুতিন বর্তমানে একজন অচল নেতা।কিন্তু তিনি লক্ষ্য পূরণে দৃঢ়প্রতিজ্ঞ।

তিনি বলেন, যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে ভালো ধারণা নেই পুতিনের। এর কারণে ক্ষতির মুখে পড়তে পারে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *