খারকিভ দখলের পথে রাশিয়া

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ১৯, ২০২২ ১০:২৮ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের খারকিভ পুরোপুরি দখল করে নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা। সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ত রিসার্চ গ্রুপ আইএসডাব্লিউ এই দাবি করেছে।

তারা জানিয়েছে, তাদের হাতে নির্দিষ্ট কিছু তথ্য এসে পৌঁছেছে। তারই ভিত্তিতে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছে। তবে তাদের হাতে সরাসরি কোনো তথ্য আসেনি, পারিপার্শ্বিক তথ্যের উপর ভিত্তি করেই তারা এই রিপোর্ট তৈরি করেছে এবং গোয়েন্দা সংস্থার হাতে তুলে দিয়েছে।

খারকিভ এবং দোনবাস অঞ্চলে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের তুমুল লড়াই চলছে। এই দুই অঞ্চল রাশিয়া দখল করার চেষ্টা চালাচ্ছে বলে মনে করা হচ্ছে।

ডয়চে ভেলের খবরে বলা হয়, কিছুদিন আগেই খারকিভ লাগোয়া একটি শহর দখল করেছিল রাশিয়া। সেখান থেকেই খারকিভ আক্রমণের চূড়ান্ত প্রস্তুতি তারা নিতে শুরু করেছে। কিছুদিন আগে খারকিভ অঞ্চলের বেশ কয়েকটি জায়গা তারা দখল করেছিল।

সেখানে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীরা সরাসরি রাশিয়ার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে স্থানীয় সরকার তৈরি করেছে। তারা নতুন পতাকা তৈরি করেছে। যেখানে রাশিয়ার প্রতীক সোনালি ঈগল আছে।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের সময়ও রাশিয়া খারকিভ অঞ্চল দখল করার চেষ্টা করেছিল বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। বস্তুত, খারকিভে তীব্র লড়াই চলছে। খারকিভ শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এদিকে ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, রুশ সেনারা সুমি অঞ্চলে ১৫০টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। তবে হতাহতের বিষয়ে এখন পর্যন্ত স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়া তিন হাজারের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। সোমবার রাশিয়ান সেনাবাহিনী এ হামলা চালায়।

রাশিয়ান সেনাবাহিনী দোনেৎস্ক অঞ্চলের তোরেস্ক শহরে গুলি চালায়। এ ঘটনায় অন্তত পাঁচজন নিহত হন। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার নিরাপত্তাপ্রধান ইভান কাকানভ এবং প্রসিকিউটর জেনারেল ইরিয়ানা ভেনেডিক্টোভাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে বরখাস্ত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *