ক্রীড়াজগতের ‘অস্কার’ জিতলেন মেসি

ক্রীড়াজগতের ‘অস্কার’ জিতলেন মেসি

খেলা স্পেশাল

মে ৯, ২০২৩ ১০:৩২ পূর্বাহ্ণ

ক্যারিয়ারে অসংখ্য অর্জন লিওনেল মেসির। ফুটবলের এমন কোনো ক্ষেত্র নেই যেখানে পাননি সাফল্যের ছোঁয়া। এবার সেই অর্জনের খাতায় নতুন আরেকটি অধ্যায় যোগ করেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। সোমবার রাতে আরেকটি পুরস্কার নিজের শোকেসে তুলেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক।

ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ক্রীড়াজগতের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টসম্যান অব দ্যা ইয়ার, ২০২২ জিতেছেন মেসি। যাকে বলা হয় ক্রীড়াজগতের ‘অস্কার’।

কোনো ফুটবলার হিসেবে এটি দ্বিতীয়বার পেয়েছেন মেসি। এর আগে প্রথম ফুটবলার হিসেবেও ২০২১ সালে এটি জিতেছিলেন লিও। অর্থাৎ, পৃথিবীর একমাত্র ফুটবলার হিসেবে ক্রীড়াজগতের ‘অস্কার’ নামক এই পুরস্কার অর্জন করেছেন তিনি।

ফ্রান্সের প্যারিসে সোমবার (৮ মে) পুরস্কার জমকালো অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এদিকে মেসি ছাড়াও বিশ্বের সেরা দল হিসেবে এই পুরস্কার জিতেছে ৩৬ বছর পর বিশ্বকাপ ঘরে তোলা আর্জেন্টিনা।

লরিয়াস পুরস্কার জিতে মেসি বলেন, ‘এটা বিশেষ এক সম্মান। বিশেষ করে এই বছর লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড প্যারিসে হওয়ায়। যারা ২০২১ সালে এখানে আসার পর আমাদের সাদরে গ্রহণ করেছে। আমি সব সতীর্থকে ধন্যবাদ জানাতে চাই। শুধু জাতীয় দলের নয় পিএসজির সতীর্থদেরও।’

আর্জেন্টিনা ও পিএসজি ফুটবলার মেসি আরো বলেন, ‘এ ধরণের স্বীকৃতি পাওয়া দারুণ। আর আমি ভাগ্যবান এ বছর জীবনের সবচেয়ে বড় স্বপ্ন বিশ্বকাপ জয়ের ইচ্ছা পূরণ হয়েছে। যার জন্য আমাকে অনেক অপেক্ষা করতে হয়েছে। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে অনেক চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে গিয়েছি। তবে কখনোই থেমে যাইনি।’

কাতার বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন মেসি। দলকে ৩৬ বছর পর শিরোপা জেতানোর পাশাপাশি নিজেও জিতেছেন গোল্ডেন বল পুরস্কার। এবার তার ঝুলিতে যুক্ত হলো আরো একটি পুরস্কার।

এছাড়াও বিশ্ব চ্যাম্পিয়নশিপে একশো মিটার স্প্রিন্টে স্বর্ণ জয়ী জ্যামাইকান স্প্রিন্টার শেলি অ্যান ফ্রেজার জিতেছেন বর্ষসেরা নারী খেলোয়াড়। ড্যানিশ ফুটবলার ক্রিশ্চিয়ান এরিকসেন কামব্যাক অব দ্যা ইয়ার ও স্প্যানিশ টেনিস তারকা কার্লোস আলকারাজ জিতেছেন ব্রেকথ্রো অব দ্যা ইয়ারের পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *