কোন অপারেটরের কত গ্রাহক, অ্যাপে কারা এগিয়ে

কোন অপারেটরের কত গ্রাহক, অ্যাপে কারা এগিয়ে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুন ১২, ২০২৩ ৯:৫৭ পূর্বাহ্ণ

গ্রাহকসেবাকে সহজলভ্য করে তুলতে মোবাইল ফোন অপারেটরগুলো এখন সেলফ কেয়ার অ্যাপ নির্ভর। এখন অপারেটররা তাদের বিভিন্ন ডিজিটাল সেবা গ্রাহকের কাছে পৌঁছাতে এই অ্যাপকেই মাধ্যম হিসেবে নিচ্ছে।

দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের সেলফ কেয়ার অ্যাপগুলো হলো- গ্রামীণফোনের মাই জিপি, রবির মাই রবি, বাংলালিংকের মাইবিএল এবং টেলিটকের মাই টেলিটক। গ্রাহকরা অ্যাপে গিয়ে সহজেই সিমের ব্যালেন্স চেক, কল ডিটেইলস এবং অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারেন। ব্যালেন্স কেনা, ইন্টারনেট প্যাক কেনা, লাইভ খেলাধুলা, সিনেমা, নাটক, গেইম, আবহাওয়া, সংবাদ এবং আরও অনেক কিছু একসঙ্গে অ্যাপে মেলে।

বিটিআরসির সর্বশেষ হিসাবে গ্রামীণফোনের মোট গ্রাহক সংখ্যা ৮ কোটি ৫ লাখ ৯০ হাজার, রবির ৫ কোটি ৫৭ লাখ ২০ হাজার গ্রাহক, বাংলালিংকের ৪ কোটি ১৩ লাখ ২০ হাজার এবং টেলিটকের ৬৫ লাখ ৭০ হাজার গ্রাহক রয়েছে।

এর মধ্যে গ্রামীণফোনের সেলফ কেয়ার অ্যাপে সবচেয়ে বেশি ব্যবহারকারী রয়েছে। অপারেটরটির বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী মাসে ১ কোটি ৫৬ লাখ ২০ হাজার গ্রাহক সেলফ কেয়ার অ্যাপটি ব্যবহার করেন।অ্যাপটি ৫ কোটির বেশিবার ডাউনলোড করা হয়েছে।

চলতি বছরের রবির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন বলছে, রবির সেলফ কেয়ার অ্যাপ মাই রবিতে প্রতি মাসে ১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ব্যবহারকারী রয়েছে। যদিও অ্যাপটি ১ কোটির বেশি ডাউনলোড হয়েছে।

তবে অপারেটরটির মাই এয়ারটেলও অ্যাপও ১ কোটির বেশি ডাউনলোড হয়েছে। অপারেটরটি জানায়, তাদের ৪৫ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী মাই রবি এবং মাই এয়ারটেল ব্যবহার করছেন।

বাংলালিংকের সেলফ সার্ভিস সুপার অ্যাপ মাইবিএল প্রতি মাসে ৬২ লাখ ব্যবহারকারী ব্যবহার করে থাকেন। এই সংখ্যা চলতি বছরের তাদের প্রথম প্রান্তিকের হিসাব অনুযায়ী। তাদের এই অ্যাপ ১ কোটি বেশি ডাউনলোড হয়েছে। এছাড়া টেলিটকের মাই টেলিটক অ্যাপ ডাউনলোড হয়েছে ১০ লাখের বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *