কেমন হবে ঈদের দিনের আবহাওয়া

কেমন হবে ঈদের দিনের আবহাওয়া

জাতীয় স্লাইড

জুন ২৭, ২০২৩ ১২:৫৮ অপরাহ্ণ

মঙ্গলবার সকাল থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে থেমে থেমে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন অবস্থা আরও তিন থেকে চার দিন থাকতে পারে। ফলে আগামী বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহার দিনেও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

এর আগে গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে আবহাওয়া অধিদপ্তর যে বিজ্ঞপ্তি দেয়, তাতের বলা হয়, মঙ্গলবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টি হতে পারে। এ ছাড়া রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

মৌসুমি বায়ু তুলনামূলকভাবে দক্ষিণাঞ্চলে এখন বেশি সক্রিয়। এ জন্য এসব অঞ্চলে বৃষ্টি বেশি হচ্ছে। এ প্রবণতা অব্যাহত থাকতে পারে আরও দুয়েক দিন।

এ অবস্থায় আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলছেন, ঈদের দিন রাজধানীসহ দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি হতে পারে। তবে রাজধানীতে সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। অবশ্য বিকেলের দিকে বৃষ্টি কমে যেতে পারে।

তিনি বলেন, ঈদের দিন সিলেট, ময়মনসিংহ, বরিশাল বিভাগে বেশি বৃষ্টির সম্ভাবনা আছে। উপকূলীয় এলাকায় চলমান বৃষ্টি কিছুটা কমে আসতে পারে। এ ছাড়া কিছুটা বৃষ্টি হতে পারে রাজশাহী ও রংপুর অঞ্চলেও।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মূলত দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হচ্ছে লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া বিভাগ সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে লক্ষ্মীপুরের রামগতিতে। উপকূলীয় এলাকার বৃষ্টির চলমান প্রবণতা দুয়েক দিনের মধ্যে কমে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *