কাঁঠালের বীজ স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

স্বাস্থ্য

জুন ১৮, ২০২২ ১০:৩৩ পূর্বাহ্ণ

অনেকেরই পছন্দের ফল কাঁঠাল। শুধু খেতেই সুস্বাদু নয়, গুণেও ভরপুর রসালো ও মিষ্টি স্বাদের এই ফলটি। অনেক রোগ থেকেই দূরে রাখতে সক্ষম কাঁঠাল।

শুধু শাঁস নয়, অনেকে কাঁঠালের বীজও খান। পুষ্টিবিদরা বলছেন, কাঁঠালের বীজ হরেক রকমের পুষ্টিকর উপাদানে ভরপুর। এই বীজ খেলে অনেক ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। যেমন-

>> কাঁঠালের বীজে রয়েছে স্বাস্থ্যকর ফাইবার যা হজম, বিপাক এবং সামগ্রিক ভাবে অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ফাইবারসমৃদ্ধ খাবার কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিসের সমস্যায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে বিশেষ উপযোগী। ত্বক ও চুল ভালো রাখতেও সাহায্য করে ফাইবার।

>> কাঁঠালের বীজে ভিটামিন বি থাকে। এই ভিটামিন দেহের সামগ্রিক সুস্থতা বজায় রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেশির শক্তি ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে ভিটামিন বি খুবই জরুরি।

>> কাঁঠালের বীজে প্রচুর পরিমাণ আয়রন থাকে। এই উপাদান শরীরে হিমোগ্লোবিনের উৎপাদন বাড়াতে সাহায্য করে, এই হিমোগ্লোবিন লোহিত রক্তকণিকার গঠনে সাহায্য করে।

>> কাঁঠালের বীজ প্রোটিনে সমৃদ্ধ। ফলে এই বীজ খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরাট থাকে। সে ক্ষেত্রে এই ধরনের খাবার অত্যন্ত উপযোগী।

>> বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর কাঁঠালের বীজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *