কবে নিভে যাবে সূর্যের আলো, জানুন বিজ্ঞানীদের ভবিষ্যৎবাণী ?

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ২৭, ২০২৩ ১:০৮ অপরাহ্ণ

কবে নিভে যাবে সূর্যের আলো, জানুন বিজ্ঞানীদের ভবিষ্যৎবাণী ?

আমরা সবাই জানি, সূর্য একটি নক্ষত্র। সূর্যের নিজেস্ব আলো আছে।আর এই সূর্যকে ঘিরে রয়েছে অসংখ্য গ্রহ-উপগ্রহ। পৃথিবীর সকল জীববৈচিএ্য সূর্যের সাহায্যে সৃষ্টি হয়।এক কথায়,সূর্যের দ্বারা পৃথিবীর অস্তিত্ব।তবে অনেকে মনে করেন সূর্যের আলো একদিন শেষ হয়ে যাবে।কখন সূর্য তার সব আলো হারাবে? আলো হারানোর পর সূর্য দেখতে কেমন হবে? বিষয়টি নিয়ে অনেক ভবিষ্যদ্বাণী করেছেন বিজ্ঞানীরা। তবে তাদের ভবিষ্যদ্বাণী মতে, যখন সূর্যের অন্তিম দশা উপস্থিত হবে, তখন মানব প্রজাতি আর টিকে থাকবে না।

বিজ্ঞানবিষয়ক সংবাদমাধ্যম সায়েন্স এলার্টে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, আগে বিজ্ঞানীরা মনে করতেন, সূর্য মারা যাওয়ার পর হয়তো তা নীহারিকায় পরিণত হবে। সাধারণত নীহারিকা হলো এমন এক ধরনের তারকা, যা বিপুল পরিমাণ ধুলো ও গ্যাস দিয়ে গঠিত, কিন্তু এর কোনো নিজেস্ব আলো নেই। তবে এখন বিজ্ঞানীরা দেখছেন, নীহারিকা নয়, তার চেয়ে বেশ খানিকটা বড় আকারই ধারণ করবে আমাদের সূর্য।

তবে ২০১৮ সালে একদল বিজ্ঞানী দেখেন, অধিকাংশ ক্ষেত্রে যখন কোনো তারা মারা যায়, তখন তা প্ল্যানেটারি নেবুলায় পরিণত হয়। যা হোক, আমাদের সূর্য ও অন্যান্য গ্রহ-উপগ্রহ আজ থেকে ৪৬০ কোটি বছর আগে উৎপন্ন হয়। সূর্যের আকারের অন্যান্য তারকার গঠনপ্রকৃতি বিশ্লেষণ করে সম্প্রতি একদল বিজ্ঞানী সিদ্ধান্তে পৌঁছেছেন যে, আরও ১ হাজার কোটি বছর পর সূর্য মারা যাবে। এবিষয়ক একটি নিবন্ধ নেচার অ্যাস্ট্রোনমি নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীরা আরও একটি সম্ভাব্য দৃশ্যপটের কথা বলেছেন। তাঁরা বলেছেন, আগামী ৫০০ কোটি বছরের মধ্যে আমাদের সূর্য লাল দানব বা রেড জায়ান্টে পরিণত হতে পারে। এ ক্ষেত্রে সূর্যের কেন্দ্রস্থল সংকুচিত হলেও এর বাইরের পৃষ্ঠ অনেক বেড়ে যাবে। এতটাই বেড়ে যাবে যে, তা বাড়তে বাড়তে মঙ্গল গ্রহ পর্যন্ত পৌঁছে যাবে। সে ক্ষেত্রে আমাদের সাধের পৃথিবীও সূর্যের পেটে চলে যাবে।

তবে তার অনেক আগেই মানুষের অস্তিত্ব সংকটে পড়ে যাবে এই পৃথিবীতে। কারণ প্রতি ১০০ কোটি বছরে সূর্যের ঔজ্জ্বল্য ১০ শতাংশ হারে বাড়ছে। আর সে ক্ষেত্রে আমাদের সাগর-মহাসাগরগুলো বাষ্প হয়ে যাবে। সোজা কথায়, পৃথিবী পানিশূন্য হয়ে যাবে, পৃথিবীপৃষ্ঠ এত বেশি উষ্ণ হয়ে যাবে যে, তা আর পানি গঠনের উপযোগী থাকবে না।

আমাদের সূর্য ও অন্যান্য গ্রহ-উপগ্রহ আজ থেকে ৪৬০ কোটি বছর আগে উৎপন্ন হয়। সূর্যের আকারের অন্যান্য তারকার গঠনপ্রকৃতি বিশ্লেষণ করে সম্প্রতি একদল বিজ্ঞানী সিদ্ধান্তে পৌঁছেছেন যে, আরও ১ হাজার কোটি বছর পর সূর্য মারা যাবে। এবিষয়ক একটি নিবন্ধ নেচার অ্যাস্ট্রোনমি নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *