ওয়াগনার বাহিনীকে ফের অস্ত্র-গোলাবারুদ দিতে রাজি রাশিয়া

ওয়াগনার বাহিনীকে ফের অস্ত্র-গোলাবারুদ দিতে রাজি রাশিয়া

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ১১:৪৪ পূর্বাহ্ণ

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হয়ে যুদ্ধ করছে মস্কোর ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ। তবে বুধবার রাশিয়ার সেনাপ্রধানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। খবর রয়টার্সের।

তিনি বলেন, রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তারা ওয়াগনার বাহিনীকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করছে না এবং ওয়াগনার গ্রুপকে ধ্বংস করতে চাইছে। মঙ্গলবার তার প্রেস সার্ভিস কর্তৃক প্রকাশিত এক ভয়েস মেসেজে এ অভিযোগ আনেন প্রিগোজিন।

তবে এবার ফের ওয়াগনার গ্রুপকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহে একমত হয়েছে মস্কো। এ খবর দিয়েছেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

সম্প্রতি ওয়াগনার গ্রুপকে অপরাধী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, নিজেদের শক্তি বাড়াতে রাশিয়ার কারাগার থেকে বন্দিদের বাহিনীতে নিয়েছে ওয়াগনার গ্রুপ। পূর্ব ইউক্রেনে বাখমুত দখলের অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তারা। তবে গত কিছুদিন ধরে রুশ সেনাবাহিনীর সঙ্গে ওয়াগনার গ্রুপের বিরোধ প্রকাশ্যে এসেছে। ক্রেমলিন অবশ্য এমন কিছু অস্বীকার করেছে।

প্রিগোজিন দাবি করেছেন, রাশিয়ার চিফ অব জেনারেল স্টাফ ও প্রতিরক্ষা মন্ত্রণালয় ওয়াগনার গ্রুপকে শুধু গোলাবারুদ দেওয়া বন্ধ করেনি বরং আকাশ পরিবহণেও কোনো সহযোগিতা করছে না। তারা একেবারে বিপরীত দিকে হাঁটছে; যা ওয়াগনারকে ধ্বংস করতে চাওয়ার চেয়ে কম কিছু না।

যুদ্ধ শুরুর পর বেশ কয়েকবার রাশিয়ার নিয়মিত সেনাবাহিনীর সমালোচনা করেছেন প্রিগোজিন। সম্প্রতি সামরিক অগ্রগতি মন্থর হওয়ার জন্য রাশিয়ার আমলাতন্ত্রকে দায়ী করেছে গ্রুপটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *