ওডেসা অঞ্চলে ২২টি রুশ ড্রোন ধ্বংস করেছে ইউক্রেন

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৩, ২০২৩ ১:৫২ অপরাহ্ণ

ইউক্রেনের ওডেসা অঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। টানা সাড়ে ৩ ঘণ্টা ধরে চালানো এই হামলায় এই অঞ্চলের দানিউব বন্দরের অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়। অবশ্য হামলা চালাতে আসা ২২টি রুশ ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেন।

ভূপাতিত সকল ড্রোনই ইরানের তৈরি শাহেদ ড্রোন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

এদিকে হোয়াইট হাউসের নিরাপত্তা মুখপাত্র জন কারবি বলেছেন, জাপোরিঝার দক্ষিণে গত ৭২ ঘণ্টার যুদ্ধে এসব অগ্রগতি অর্জিত হয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা সিএনএনকে বলেছেন, কিয়েভের বাহিনী সামনে এগোচ্ছে কিন্তু এর জন্য ‘কঠিন লড়াই’ করতে হচ্ছে।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে যে- তারা উত্তর-পূর্ব ইউক্রেনের কুপিয়ানস্ক শহরের কাছে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি মালভূমি দখল করেছে। তবে এসব দাবির কোনটিই নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা যায়নি।

কারবি বলেন, কিয়েভ নিজেই স্বীকার করেছে যে দক্ষিণ দিকে তারা যে অভিযান চালাচ্ছে তা তাদের প্রত্যাশার চাইতে ধীরগতিতে এগুচ্ছে। এই অভিযানের উদ্দেশ্য ছিল ক্রিমিয়া ও রাশিয়ার মধ্যে থাকা স্থল-করিডোরটিকে বিচ্ছিন্ন করে ফেলা।

মার্কিন মুখপাত্র বলেন, রাশিয়ার রক্ষণব্যুহের দ্বিতীয় স্তরটির বিরুদ্ধে ইউক্রেন কিছু সাফল্য পেয়েছে। এর আগের সপ্তাহে ইউক্রেনের সামরিক বাহিনী বলেছিল যে তারা জাপোরিঝা অঞ্চলের রবোটাইন গ্রামটি পুনর্দখল করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *