এজবাস্টন টেস্টের প্রথম দিনটা ভারতের

খেলা

জুলাই ২, ২০২২ ৮:০৯ পূর্বাহ্ণ

এজবাস্টন টেস্টের প্রথম দিনটা ছিল সফরকারী ভারতের জন্য। প্রথম দিনে টি-টোয়েন্টি মেজাজের ব্যাটিং করেছেন রিশভ পন্ত। তার শতকে ৭৩ ওভার ব্যাটিং করে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ভারত তুলেছে ৩৩৮ রান। দিনশেষে ব্যাটিংয়ে অপরাজিত আছেন রবীন্দ্র জাদেজা ৮৩ রানে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত বছর স্থগিত হওয়া পঞ্চম টেস্টে শুক্রবার (০১ জুলাই) মুখোমুখি হয় স্বাগতিক ইংল্যান্ড ও ভারত। মজার ব্যাপার হচ্ছে, গত এক বছরে অধিনায়ক বদলে গেছে দুই দলেরই। সে সময় ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্বে ছিলেন জো রুট আর ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। দুই অধিনায়ক বদলে নতুন অধিনায়ক পেয়েছে দুদলই। ইংলিশদের নেতৃত্বে বেন স্টোকস আর ভারতের নেতৃত্বে রোহিত শর্মা থাকলেও তিনি করোনা পজিটিভ হওয়ায় এ টেস্টে দায়িত্ব পালন করছেন জাসপ্রীত বুমরাহ।

তবে বুমরাহর অধীনে ব্যাট হাতে প্রথমে বিপদে পড়েছিল ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথমে ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়েছিল ভারতের ব্যাটসম্যানরা। দুই ওপেনার গিল ও পূজারা করেছেন যথাক্রমে ১৭ ও ১৩ রান। এরপর বিহারিও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ৫৩ বল খেলে করেছেন ২০ রান।

তবে এরপর রিশভ পন্তের টি-টোয়েন্টি মেজাজের ব্যাটিং সেই বিপদ থেকে ভারতকে রেহাই দেয়। ষষ্ঠ উইকেটে পন্ত ও জাদেজা জুটি গড়েন ২২২ রানের। এই জুটি গড়তে দুজন খেলেন মাত্র ২৩৯ বল। সেই জুটি ভাঙেন রুট।

এর তিন রান পরই শার্দুল ঠাকুরের উইকেট হারায় ভারত। দিন শেষে ৭ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করেছে ভারত। বৃষ্টির কারণে এদিন নির্ধারিত ওভারের চেয়ে ১৭ ওভার কম খেলা হয়েছে।

এদিন ইংল্যান্ডের বোলাররা সবাই খরুচে ছিলেন। তবে তাদের মাঝে ব্যতিক্রম ছিলেন এন্ডারসন। ১৯ ওভার বোলিং করে ৫২ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। এ ছাড়া দুইটি উইকেট নিয়েছেন পোটস। আর একটি করে উইকেট নিয়েছেন রুট ও স্টোকস।

এদিকে আড়াই বছর ধরে কোনো ধরনের ক্রিকেটেই সেঞ্চুরি না পাওয়া বিরাট কোহলি ব্যর্থ এদিনও। সাবেক ভারত অধিনায়ক করেন মাত্র ১১ রান। গত বছর ভারত এই সিরিজের প্রথম চার টেস্ট খেলেছিল কোহলির নেতৃত্বে। ৫ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ এ এগিয়ে আছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *